‘নারী ক্রিকেটের প্রতি আরেকটু গুরুত্ব দিন’

প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১৪:৪০

জাগরণীয়া ডেস্ক

নারী ক্রিকেটের প্রতি আরও সদয় ও গুরুত্ব দেয়ার অনুরোধ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর নারী উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল।

গত ৫ অক্টোবর (শুক্রবার) কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামের একাডেমি মাঠে পাকিস্তানের বিপক্ষে স্বাগতিকদের তৃতীয় টি-টুয়েন্টি ম্যাচ দেখতে এসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আগামী মাসে টি- টুয়েন্টি বিশ্বকাপ। তার আগে একটি আন্তর্জাতিক ম্যাচ খেলা সালমা-জাহানারাদের জন্য ছিল পরম আরাধ্য। সেজন্য অনেক টালবাহানার পাকিস্তান নারী ক্রিকেটাররা উড়েও আসেন। কিন্তু দ্বিজাতির এই ম্যাচগুলো নিয়ে চরম অবহেলাই বরং চোখে পড়ে। স্টেডিয়ামের ভেতর থেকে গেটের দর্শকসারি পর্যন্ত সবাই মন্তব্য করছেন, যে মাঠ ঘরোয়া ম্যাচ খেলার জন্যই উপযুক্ত নয়, সেখানে আয়োজন করা হয়েছে একটি আন্তর্জাতিক সিরিজ। 

এক রাতের বৃষ্টিতে প্রথম টি-টুয়েন্টি ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। মাঠে নেই স্বয়ংক্রিয় ড্রেনেজ ব্যবস্থা, মাঠ শুকানোর কোনো সরঞ্জামও। দুদিন পরও মাঠ শুকাইনি বলে খেলা ১৪ ওভার পর্যন্ত গড়ায়। তৃতীয় ম্যাচেও আউটফিল্ড ছিল ভারী। বল সীমানার কাছে গিয়ে হঠাৎ থেমে যাচ্ছিল।  নেই ইনডোর সুবিধা, উন্নতমানের ড্রেসিংরুম। অনুশীলনের নেট ছেড়া। ফলে বৃষ্টিতে জমে থাকা পানিতে ভিজছিল অনুশীলনের বলগুলো। 

মেয়েদের ক্রিকেট নিয়ে এমন অবহেলার প্রশ্নে নাদেল বলেন, আসলে এ স্টেডিয়াম একেবারেই আন্তর্জাতিক নয় তা বলা যাবে না। তবে আমাদের আরও ভালো মাঠ রয়েছে। সেখানেই চাইলে করা যেত। কিন্তু আপনারা জানেন জাতীয় লিগ, যুব এশিয়া কাপে জন্য মাঠগুলো আগে থেকেই বরাদ্দ ছিল। তাই সম্ভব হয়নি। তবে আগামীতে এই বিষয়গুলো মাথায় রাখা হবে।

তিনি আরও বলেন, আসলে খেলা পরিচালিত হয় বিসিবির অনেকগুলো বিভাগের সমন্বয়ে। যেমন- গ্রাউন্ডস কমিটি মাঠ দেবেন, ফ্যাসিলিটিজ বিভাগ প্রয়োজনীয় সুবিধাদি নিশ্চিত করবেন। ফিন্যান্স বিভাগ টাকা দেবেন, মার্কেটিং বিভাগ স্পন্সর আনবেন। নারী বিভাগের উন্নতি করতে চাই তাহলে সবার সহযোগিতা প্রয়োজন। পাচ্ছি না তা নয়। তবে আমি সবার কাছে অনুরোধ করবো যেন তারা নারী ক্রিকেটের প্রতি সবাই সদয় হোন এবং গুরুত্ব দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত