সু চির আপিল শুনানির সিদ্ধান্ত মিয়ানমারের সুপ্রিম কোর্টের

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৬:২৩

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এবং কারাবন্দি গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির একটি আপিলের শুনানি হবে সুপ্রিম কোর্টে। চলতি সপ্তাহেই এই শুনানি হবে বলে জানা গেছে।

ক্ষমতাসীন জান্তা সুচির বিরুদ্ধে যে একগুচ্ছ দুর্নীতির অভিযোগ এনেছে, সেসবের মধ্যে দু’টি অভিযোগের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে সুপ্রিম কোর্টে আপিল করেছিলেন সু চি। তার মধ্যে আপাতত একটির শুনানি করার সিদ্ধান্ত নিয়েছে মিয়ানমারের সর্বোচ্চ আদালত। বার্তাসংস্থা রয়টার্স সূত্রের বরাত দিয়ে তথ্য জানিয়েছে। 

২০২১ সালে সামরিক বাহিনী মিয়ানমারের ক্ষমতা দখলের পর এই প্রথম দেশটির রাজনীতি ও ক্ষমতা কাঠামোতে দেশটির সুপ্রিম কোর্টের উপস্থিতি পরিলক্ষিত হলো। মিয়ানমারে বর্তমান জান্তা শাসনামলে এটি একটি বড় ঘটনা।

২০২০ সালের জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লীগ ফর ডেমেক্রেসি (এএলডি) সরকারকে হটিয়ে ক্ষমতাগ্রহণ করে মিয়ানমারের সামরিক বাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং সেই অভ্যুত্থানে নেতৃত্ব দেন।

ক্ষমতা দখলের পর অজ্ঞাত এক কারাগারে বন্দি করা হয় সু চিকে। সেই সঙ্গে তার বিরুদ্ধে আনা হয় দুর্নীতি সংক্রান্ত বেশ কয়েকটি অভিযোগ। রাজধানী নেইপিদোর একটি সামরিক আদালতে সেসব অভিযোগের বিচার চলছে। ইতোমধ্যে কয়েকটি অভিযোগে তাকে ৩৩ বছরের সাজার ঘোষণাও দিয়েছে নেইপিদোর সামরিক আদালত।

রয়টার্স সোমবার (৩ জুলাই) সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত জানার প্রতিক্রিয়া চেয়ে জান্তা মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করলেও কোনো মুখপাত্র কথা বলতে রাজি হননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত