লিঙ্গবৈষম্য নিয়ে শিশুর চিঠি, সামাজিক মাধ্যমে আলোড়ন

প্রকাশ : ২৯ আগস্ট ২০১৮, ১৪:৩৪

জাগরণীয়া ডেস্ক

জন্মদিনের গিফট ভাউচার পেয়ে ক্রিকেট ব্যাটিং প্যাড কিনতে গিয়ে লিঙ্গ বৈষম্যের শিকার হয়ে মনঃক্ষুন্ন হয় ছোট্ট অলিভিয়ার, লিখে ফেলে প্রস্তুতকারককে একটি চিঠি। আর তাতেই সামাজিক মাধ্যমে আলোড়ন তোলে অস্ট্রেলিয়ার ব্রিসবেনের স্কুলপড়ুয়া বালিকা অলিভিয়া কাটার।

চিঠিতে সে লিখে, ‘আজ আমি দোকানে গিয়ে কুকাবুরা ভার্ভ প্রো ৪০০ মডেলের ব্যাটিং-প্যাড কিনেছি যেখানে “বয়েজ” ট্যাগ লাগানো। এই মাপের প্যাডে শুধু “বয়েজ” ট্যাগ দেখে খারাপ লেগেছে কারণ এখন অনেক মেয়ে ক্রিকেট খেলছে। আমার মতে, “বয়েজ” ট্যাগ পাল্টে “শিশু” ট্যাগ লাগানোর কথা আপনাদের বিবেচনা করা উচিত। ক্রিকেটের সরঞ্জাম অন্তত নারী-পুরুষ উভয়ের ব্যবহারোপযোগী (ইউনিসেক্স) হওয়া উচিত (মেয়েদের মধ্যে ক্রিকেটের জনপ্রিয়তাকে স্বীকৃতি দেওয়ার জন্য)।’

অস্ট্রেলিয়ার বুলিম্বা ক্রিকেট ক্লাবে মেয়েদের দলের ১১ বছর বয়সী এই খুদে সদস্যের চিঠিটি তোলপাড় ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বেশির ভাগই তার দাবির পক্ষে যে, ক্রিকেট সরঞ্জামের ট্যাগে অন্তত যেন ‘নিরপেক্ষ লিঙ্গ’ নির্ধারণ করা উচিত।

এদিকে, আলোড়িত চিঠির জবাব দিয়েছে ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক বিখ্যাত প্রতিষ্ঠান কুকাবুরা। তারা জানিয়েছেন, ২০১৭ সালেই কুকাবুরা তাদের সব ধরনের সরঞ্জামে ট্যাগ পাল্টে “প্রাপ্তবয়স্ক” ও “কনিষ্ঠ” করেছে। ক্রিকেটে মেয়েদের অংশ গ্রহণ যে বাড়ছে এটি তারই প্রতিফলন। অলিভিয়া সম্ভবত আগের কোনো প্যাড দেখেছে। কিন্তু তার চিঠি প্রমাণ করে যে ক্রিকেটে মেয়েদের পথচলা মসৃণ করতে এ ধরনের প্রতিবন্ধকতা দূর করা কত জরুরি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত