ফ্রেঞ্চ ওপেনে সিওনতেকের ইতিহাস

প্রকাশ : ১১ অক্টোবর ২০২০, ১২:৫৯

জাগরণীয়া ডেস্ক

ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠেই ইতিহাস গড়লেন ১৯ বছরের পোলিশ তরুণী সিওনতেক। ফ্রেঞ্চ ওপেনে নারী এককের ফাইনালে আমেরিকার সোফিয়া কেনিনকে হারিয়ে প্রথম পোলিশ তারকা হিসেবে গ্র্যান্ড স্লাম জিতলেন ইগা সিওনতেক। টেনিস মানচিত্রে পোল্যান্ডের হয়ে এই প্রথম কেউ গ্র্যান্ড স্লাম জিতলেন।

শনিবার (১০ অক্টোবর) রোলাঁ গাঁরোয় অস্ট্রেলিয়ান ওপেনজয়ী মার্কিন কন্যা সোফিয়া কেনিনকে ৬-৪ ও ৬-১ গেমে হারিয়েছেন পোলিশ কন্যা ইগা সিওনতেক।

১৯৯২ ফ্রেঞ্চ ওপেন জয়ী মনিকা সেলেসের পর মেয়েদের এককজয়ী দ্বিতীয় কনিষ্ঠতম খেলোয়াড় সিওনতেক।

ফ্রেঞ্চ ওপেনের রানির মুকুট যে সিওনতেকের মাথায়ই উঠবে, সেটি কেউ ভাবতে পারেনি। কারণ তিনি প্যারিসের রোলাঁ গাঁরোয় পা রেখেছিলেন ৫৪ নম্বর র‌্যাঙ্কিং নিয়ে। এত কম র‌্যাঙ্কিং নিয়ে আগে কেউ কখনও ফ্রেঞ্চ ওপেনে মেয়েদের শিরোপা হাতে তুলতে পারেননি।

২০১৯ উইম্বলডনে কোনো গ্র্যান্ড স্ল্যামের সর্বোচ্চ পর্যায়ে খেলেছেন সিওনতেক। সেবার তিনি হয়েছিলন প্রথম রানার-আপ। ফ্রেঞ্চ ওপেনের গত ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে কম বয়সী অবাছাই খেলোয়াড় হিসেবে এই শিরোপায় চুমু দেন তিনি।

নিজের এমন কৃতিত্বে নিজেই অবাক টেনিস কোর্টে অদম্য মানসিকতার পোলিশ তরুণী। তিনি বলেন, ‘এটা পাগুলে অনুভূতি হচ্ছে। দুই বছর আগে আমি একটা জুনিয়র গ্র্যান্ড স্লাম (উইম্বলডন) জিতেছিলাম, আর আজ আমি এখানে। এত কম সময়ের মধ্যে এটা ঘটলো। কী বলবো, আমি সত্যিই অভিভূত’-বিবিসি এভাবেই উদ্ধৃত করেছে সিওনতেককে।

অন্যদিকে কেনিন কোর্টে নামেন চতুর্থ বাছাই হিসেবে। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন জিতলেও এবার মার্কিন তরুণীকে রানার-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত