ময়না তদন্তের ময়না তদন্ত

প্রকাশ : ১৫ জুন ২০১৬, ০৪:৫৭

অপমৃত্যু বা খুন হওয়া মানুষের অন্যায়ের প্রতিবাদ করার বা বিচার চাইবার ক্ষমতা নেই। উত্তরাধিকারীরাই তার পক্ষে বিচারের লড়াইয়ে নামেন। অপঘাতে মৃত্যু বা খুন হওয়া মানুষের ন্যায় বিচার পাওয়া সব সময়ই কঠিন। কারণ জীবিত অবস্থাতেই তারা অন্যদের তুলনায় দুর্বল ছিলেন। আর মৃত্যুর পরে তো একেবারেই নিশ্চিহ্ন হয়ে গেছেন। মৃতদেহের সাথে খুন হওয়ার সঠিক কারণটি ভস্ম করে অথবা কবরে নিয়ে চলে গেছেন।

হত্যা অথবা ধর্ষণের সঠিক কারণ নির্ণয়ে এবং অপরাধী শনাক্ত করণে ময়না তদন্ত প্রতিবেদন মৃত ব্যক্তির ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় অবলম্বন। কিন্তু অশুভ শক্তি বা লোভের বশবর্তী হয়ে সত্য উদঘাটনে দায়িত্বপ্রাপ্ত কোন ব্যক্তি যদি তা ঢেকে ফেলেন তাহলে তিনি একজন মৃত ব্যক্তি বৈ অন্য কিছু নন। নিজের চামড়া বাঁচানো এবং হীন স্বার্থ উদ্ধারের জন্য যারা একজন মৃত মানুষের প্রতি অন্যায় করতে কুণ্ঠিত হন না তাদের মানুষ ভাবতে বড় দুঃখ হয়।

প্রসঙ্গটি সোহাগী জাহান তনুর দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন সংক্রান্ত। তনু হত্যাকান্ডের পর কুমিল্লা মেডিকেল কলেজের ময়না তদন্ত বিষয়ক জটিলতা ও ধুম্রজাল সমগ্র জাতিকে বিস্মিত আর হতবাক করে দিয়েছে। যদিও সত্য গোপন করার অপচেষ্টা আদতে ঢেকে রাখা সম্ভব হবে না, কেননা সিআইডি পুলিশ এর ডিএনএ প্রতিবেদনে ইতোমধ্যে তনুর অন্তর্বাসে তিন ব্যক্তির বীর্যের প্রমাণ মিলেছে। একটি প্রশ্ন আমাদের সবসময় তাড়িত করছে যে ডাক্তার কামদা প্রসাদ সাহা কেন ডিএনএ প্রতিবেদনের জন্য মরিয়া হয়ে উঠলেন? কেন তিনি ডিএনএ প্রতিবেদন ছাড়া কোনো অবস্থাতেই দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন দেবেন না বলে গোঁ ধরলেন?

অবশেষে রবিবার দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদনটি পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে প্রথমবারের মতো এবারও অত্যন্ত চাতুর্যের সাথে প্রতিবেদনটি উপস্থাপনা করা হয়েছে বলেই অনেকে মনে করছেন। কামদা প্রসাদ সাহা যে প্রতিবেদনটি প্রদান করেছেন তাতে প্রথম ময়না তদন্তের ফলাফলেরই পুনরাবৃত্তি ঘটিয়েছেন। কিন্তু সেটি উপস্থাপনের ক্ষেত্রে তার সুর ও প্রকাশ ভঙ্গি ছিলো অত্যন্ত কৌশলপূর্ণ। তার বক্তব্যে তাকে খুব বিরক্ত, ব্যস্ত এবং গণমাধ্যমের প্রতি অসহিষ্ণু বলে মনে হয়েছে।

তনু হত্যার প্রথম ময়না তদন্তটি সম্পন্ন করেন তারই জুনিয়র সহকর্মী চিকিৎসক ডাক্তার শারমিন সুলতানা। প্রতিবেদনে তিনি উল্লেখ করেন তনুকে ধর্ষণ ও হত্যার কোনও আলামত পাওয়া যায়নি। ফলে প্রশ্নবিদ্ধ হয় প্রথম ময়নাতদন্ত প্রতিবেদন। শুরু থেকেই ধর্ষণের সন্দেহ করা হলেও এ প্রতিবেদনে বলা হয়, মৃত্যুর কারণ অজ্ঞাত। যার দরুন এ প্রতিবেদন প্রকাশের পর ব্যাপক বিতর্ক দেখা দেয়। অভিযোগ রয়েছে, প্রথম ময়নাতদন্তে তনুর মাথার পেছনে জখমের কথা গোপন করা হয়েছে। তার কানের নিচে আঁচড়ের আঘাতকে পোকার কামড় বলে উল্লেখ করা হয়েছে।

পরিতাপের বিষয় হচ্ছে সমগ্র দেশের মানুষ যখন অধীর আগ্রহে দ্বিতীয় ময়না তদন্ত প্রতিবেদনের দিকে তাকিয়ে ছিলেন তখন এতো গুরু দায়িত্বে নিয়োজিত একজন চিকিৎসক সেবা, পেশাদারিত্ব বা মানবিক বোধের পরিচয় প্রদানে ব্যর্থ হয়েছেন বলে মনে হচ্ছে। কারণ গণমাধ্যমে কথা বলার সময় তার মৌখিক অভিব্যক্তিতে মৃত তনুর প্রতি কোন সম্মানবোধ প্রকাশ পায়নি। অত্যন্ত অবহেলার সাথে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে তিনি বলেন, তনুর মরদেহে পচন ধরায় ময়নাতদন্তে হত্যার কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে 'সেক্সুয়াল ইন্টারকোর্সের' আলামত পাওয়া গেছে। সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন ''আপনারা বুঝে নেন''। মৃত্যুর আগে তনু ‘ধর্ষণের’ শিকার হয়েছিলেন কি না জানতে চাইলে তিনি তা কৌশলে এড়িয়ে যান। তার এ বক্তব্যে শুধু তনুর পরিবারই ক্ষুব্ধ হননি, ক্ষুব্ধ হয়েছেন সমগ্র দেশবাসীও।

দ্বিতীয় ময়না তদন্ত প্রতিবেদনে ধর্ষণ নিয়ে তিনি চিকিৎসা বিজ্ঞানের ভাষা 'সেক্সুয়াল ইন্টারকোর্স' বা যৌন সংসর্গ বলে উল্লেখ করলেও অন্য ফরেন্সিক বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ধর্ষণের ক্ষেত্রে চিকিৎসা বিজ্ঞানের ভাষা হচ্ছে 'জোরপূর্বক যৌন সংসর্গ'। শুধু তাই নয়, তার তদন্ত দলের একজন চিকিৎসক চিকিৎসা বিজ্ঞানের পরিভাষা বাদ দিয়ে অনেকটা দার্শনিকের মত মন্তব্য করেছেন যে ''আপনার স্ত্রীর সাথে যৌন সংসর্গটিও ধর্ষণ হতে পারে''। এতো জটিলতার আশ্রয় নিয়ে এই দুই বিশেষজ্ঞ চিকিৎসক কি প্রমান করতে চাচ্ছেন একদিন তা নিশ্চয়ই প্রকাশ হবে।

যে পুলিশ বিভাগের প্রতি কামদা প্রসাদ অসহযোগিতামূলক আচরণ ও চ্যালেঞ্জিং মনোভাব প্রকাশ করছিলেন তাদেরকেই তিনি চিকিৎসা বিজ্ঞানের ভাষার পরিবর্তে আইনের ভাষায় উপদেশ দিলেন ''সারকামস্ট্যান্সিয়াল এভিডেন্স'' এর উপর জোর দিয়ে মামলা তদন্ত করতে। তাকে কি এই প্রশ্ন করা সংগত নয় যে ''সারকামস্ট্যান্সিয়াল এভিডেন্স'' কি চিকিৎসা বিজ্ঞানের পরিভাষা নাকি আইনের পরিভাষা? যদিও ময়নাতদন্তের মাধ্যমেই মৃত্যুর কারণ ও প্রকৃতি উদঘাটন করা হয়ে থাকে এবং তা নির্ণয়ের সফলতার হারও শতকরার প্রায় কাছাকাছি, কিন্তু দুইবার তদন্ত করেও কুমিল্লা মেডিকেল কলেজ তা নির্ণয়ে সম্পূর্ণ রূপে ব্যর্থতার পরিচয় দিয়েছেন বলে অনেকেই মনে করছেন।

কামদা প্রসাদ যদি মনে করেন মৃতদেহটি ময়না তদন্তের জন্য উপযোগী ছিলো না, তাহলে তিনি তা আগেই মহামান্য আদালতকে জানাতে পারতেন। কিন্তু তা না করে তিনি ডিএনএ প্রতিবেদনটি পাওয়ার জন্যই উদগ্রীব ছিলেন, সম্ভবত এই কারণে যে তিনি প্রতিবেদনটি অনুকরণ করতে বা এই প্রতিবেদনের সাথে সংঘাতপূর্ণ হয় এমন বিষয় পরিহার করতে চেয়েছিলেন। হয়তোবা এ কারণেই এতো দীর্ঘ কালক্ষেপণের পর একটি নাটকীয়তার মাধ্যমে বিষয়টি সুরাহার অপচেষ্টা চালিয়েছেন। প্রশ্ন জাগে তিনি কি তাহলে তার চিকিৎসক সহকর্মী শারমিন সুলতানা বা অন্য কাউকে রক্ষা করতে চাইছেন? বিষয়টি বাংলাদেশের সকল সচেতন ও নিষ্ঠাবান মানুষকে বিক্ষুব্ধ করে তুলছে।

লেখক: সহকারী ব্যবস্থাপক, প্রশিক্ষণ, বিমান বাংলাদেশ এয়ার লাইন্স লিমিটেড

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত