সৌদিতে ৩ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা, না মানলে দণ্ড

প্রকাশ : ১৭ জুন ২০১৭, ১৭:০৩

জাগরণীয়া ডেস্ক

সৌদি আরবে অতিরিক্ত গরমের কারণে তিন ঘণ্টা কর্মবিরতি পালন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়। দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে এই কর্মবিরতি। আর এই আদেশ অমান্য করলেই দণ্ড ভোগ করতে হবে।  

দেশটির মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, ১৫ জুন (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া এ কর্মবিরতি চলবে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এই আদেশ অমান্যকারীদের জন্য জেল-জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবু আল খাইল বলেন, সব কর্মীর জন্য নিরাপদ এবং ঝুঁকিমুক্ত কাজের পরিবেশ প্রদান করতে চায় মন্ত্রণালয়। সে কারণে দুর্ঘটনা এড়াতে নিরাপত্তা সতর্কতা বাড়ানোর জন্য এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।   

এতে উৎপাদনক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়বে বলেও মন্তব্য করেন তিনি।

তিন বছর ধরে এ ধরনের নিষেধাজ্ঞা চললেও অনেক অনিয়মেরও অভিযোগ উঠেছে। প্রাথমিক অবস্থায় অনেক প্রতিষ্ঠানই এ আইন অমান্য করে শ্রমিক কর্মচারীদের কাজ করতে বাধ্য করেছে।

এ বিষয়ে আইন অমান্যকারীদের তিন হাজার থেকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানাসহ ব্যবসাপ্রতিষ্ঠানও এক মাস বন্ধ রাখার শাস্তির ঘোষণা জারি করেছে সরকার। বিভিন্ন প্রচারমাধ্যমে এই নিষেধাজ্ঞা সম্পর্কে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় আইনটির ব্যাপারে কর্মচারী, মালিক সবাইকে সতর্ক করে দিয়েছে। এছাড়া জনসচেতনতার জন্য বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ স্থানে বিলবোর্ডও লাগানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত