কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় তুরস্কে সৌদি বিরোধী বিক্ষোভ

প্রকাশ : ১৩ জুন ২০১৭, ০০:৪৪

জাগরণীয়া ডেস্ক

কাতারের সঙ্গে সৌদি আরব আকস্মিকভাবে সম্পর্ক ছিন্ন করায় এর নিন্দা জানিয়েছে তুরস্কের জনগণ। ১০ জুন (শনিবার) শত শত তুর্কি আঙ্কারায় সৌদি দূতাবাসের সামনে এক বিক্ষোভ সমাবেশে অংশ নেয়।

এসময় বিক্ষোভকারীদেরকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি আরব এবং মিশরের নেতাদের ছবি সম্বলিত ব্যানার বহন করে বিক্ষোভ করতে দেখা যায়। গত মাসে রিয়াদে অনুষ্ঠিত আরব-ইসলামিক- আমেরিকান সম্মেলনে ওই নেতাদেরকে একটি গ্লোবে হাত রেখে শপথ নিতে দেখা গেছে। 

বিক্ষোভকারীদের বহন করা ব্যানারে গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিয়াদ সফরের সময় 'গ্লোবাল সেন্টার ফর কম্বেটিং এক্সট্রিমিস্ট আইডোলজি' শীর্ষক যে জোটের উদ্বোধন করা হয় তা স্থান পেয়েছে। এছাড়া, সেই সফরে রিয়াদের সঙ্গে ১১ হাজার কোটি ডলার অর্থমূল্যের অস্ত্র চুক্তি করেছেন ট্রাম্প।

সন্ত্রাসী সংগঠনগুলোকে প্রশ্রয় দেয়া এবং সৌদি আরবের ‘শত্রুদেশ’ ইরানকে সমর্থন দেয়ার অভিযোগ এনে গত ৫ জুন (সোমবার) কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। তবে কাতার এসব অভিযোগ নাকচ করে দিয়েছে।

তবে চলমান দ্বন্দ্বে দোহার প্রতি সমর্থন দিয়েছে তুরস্ক। দেশটি বলেছে, তেল-গ্যাসে সমৃদ্ধ কাতারকে একঘরে করার নীতি অনুসরণ করে কেউ লাভবান হতে পারবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত