'উমরাহ পালনে কাতারের নাগরিকদের উপর কোন নিষেধাজ্ঞা নেই'

প্রকাশ : ১৩ জুন ২০১৭, ০১:৫৭

জাগরণীয়া ডেস্ক

কাতারের নাগরিকদের উমরাহ পালনে সৌদি আরব নিষেধাজ্ঞা দিয়েছে এমন খবর অস্বীকার করে সৌদি কর্তৃপক্ষ বলছে এটি ‘মিথ্যাচার ও বিশ্বাসযোগ্য নয়’। সৌদির পবিত্র নগরী মক্কার মসজিদ আল হারামে মুসলমানেরা তাদের উমরাহ পালন করে থাকে।

মসজিদুল হারাম ও মসজিদে নবাবীর কর্তৃপক্ষ ১২ জুন (সোমবার) এক বিবৃতিতে বলেন, কাতারের নাগরিকদের উমরাহ পালনের সুযোগ কেড়ে নিয়ে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে যে খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে তারা কোন সত্যতা নেই।

‘উমরাহ পালনের জন্য যারাই এখনে আসতে চায় তাদের সেবার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সেই সঙ্গে আমাদের কাতারি ভাইয়েরাও যখন সৌদি আরবে প্রবেশ করে সেই মুহুর্ত থেকে দেশ ত্যাগ না করা পর্যন্ত তারা আমাদের হৃদয়েই থাকে। গত সপ্তাহেও ১ হাজার ৬ শ ৩৩ জন কাতারি নাগরিক উমরাহ পালন করেছে।

উল্লেখ্য, গত সপ্তাহে ‘জাতীয় নিরাপত্তা ও স্থিতিশীলতার’ স্বার্থে বাহরাইন, সৌদি আরব ও আরব আমিরাত পাশ্ববর্তীদেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পন্ন ছিন্ন করে। সেই সঙ্গে উপসাগরীয় অঞ্চলের এই দেশগুলো কাতারি নাগরিকদের তাদের দেশ ত্যাগের জন্য ১৪ দিনের সময় বেঁধে দেয় ও পুনরায় আসার উপর নিষেধাজ্ঞা জারি করে।

অবশ্য ৫ জুনের সেই ঘোষণায় যে সব কাতারি নাগরিক উমরাহ ও হজ্জ্ব পালনের জন্য সৌদি আবার আসবে তাদের জন্য কোন নিষেধাজ্ঞা থাকবেনা বলেও জানায়। গাল্ফ নিউজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত