ভ্রমণে অনুমতি লাগবে না সৌদি নারীদের

প্রকাশ : ০৬ মে ২০১৭, ২২:২১

জাগরণীয়া ডেস্ক

সৌদি আরবে নারীদের ভ্রমণে আর অভিভাবকের অনুমতির প্রয়োজন নেই। এখন থেকে তারা নিজ সিদ্ধান্তেই ভ্রমণে যেতে পারবেন। এর আগে সৌদি নারীদের ভ্রমণে যেতে হলে অভিভাবকের অনুমতি নিতে হতো। এমনকি নারীকে ভ্রমণের পাশাপাশি পড়াশোনা ও চিকিৎসার ক্ষেত্রেই অনুমতির প্রয়োজন ছিল।  

৬ মে (শনিবার) ব্রিটেনভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বিতর্কিত পুরুষ ব্যবস্থাকে নিরুৎসাহিত করে নারীকে তাদের জীবনধারার উপর নিয়ন্ত্রণ আরোপের জন্য দেশটির এই পদক্ষেপকে স্বাগত জানানো হয়েছে।  

সৌদি আরবের বেশ কিছু স্থানীয় সংবাদমাধ্যম প্রতিবেদন প্রকাশ করেছে, রাজা সালমান একটি আদেশ জারি করেছেন যে নারীদের একজন পুরুষ অভিভাবকের অনুমতি ব্যতীত শিক্ষা ও স্বাস্থ্যসেবার মতো সরকারি সেবা লাভের সুযোগ রয়েছে। পাশাপাশি পুরুষের ক্ষমতার অপব্যবহারও কমে যাবে। কিছু পুরুষ নিজেদের কাজে ক্ষমতার অপব্যবহার করতো।  

রাজার কাছ থেকে নতুন আদেশের পর সৌদি নারীদের আর ভ্রমণ এবং পড়াশোনার জন্য পুলিশের কাছে অভিযোগ করার প্রয়োজন হবে না।

উল্লেখ্য, ২০১১ সালে বাদশাহ আব্দুল্লাহ সরকারি উপদেষ্টা শুরা কাউন্সিল পৌর নির্বাচনে নারীদের ভোটাধিকার প্রদান করে। এছাড়া ২০১২ সালে প্রথমবারের মতো নারীদের অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।  

তবে সৌদি আরব এখনো ২০১১ সালের গ্লোবাল জেন্ডার গ্যাপের ১৪৪টি দেশের মধ্যে ১৪১তম স্থানে রয়েছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের এক গবেষণায় দেখা গেছে- বর্তমানে নারীরা অর্থনৈতিক এবং রাজনৈতিক অংশগ্রহণ, স্বাস্থ্য ও শিক্ষা সম্পর্কে বেশ সুবিধা পাচ্ছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত