আম্মার কোটি টাকার ধনসম্পদ কে পাবে?

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৫:০৩

জাগরণীয়া ডেস্ক

ভারতের তামিলনাড়ু শ্রদ্ধা আরে ভালোবাসায় প্রিয় 'আম্মা'কে বিদায় জানালো। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ু রাজ্যের ছয়বারের মুখ্যমন্ত্রী জয়ললিতা জয়রাম নেই। কিন্তু তার ৯০ কোটি টাকার বাংলো  আরও কয়েক কোটি নগদ টাকা ও স্বর্ণ অলঙ্কার রয়ে গেছে। বিপুল এই  ধনসম্পদের উত্তরসুরি কে হবেন, তা নিয়েই এখন প্রশ্ন উঠেছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, এখনও পর্যন্ত জয়ললিতার উইল করে যাওয়ার কোনো খবর তাদের কাছে নেই।

জানা যায়, ৮১, বেদা নীলায়ম, পোয়েস গার্ডেন। এটাই এতদিন ঠিকানা ছিল তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রীর। ১৯৬৭ সালে তিনি ও তার মা ১.৩২ লাখ টাকা দিয়ে কিনেছিলেন ২৪,০০০ বর্গফিটের এই বিলাসবহুল বাংলো। 

রিয়েল এস্টেট বিশেষজ্ঞদের মতে, যার আনুমানিক মূল্য বর্তমানে প্রায় ৯০ কোটি। 'আম্মা'র প্রয়াণের পর কে থাকতে চলেছেন এই বাংলোয়। জয়ললিতার রাজনৈতিক উত্তরসূরি তথা সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী শশিকলা নটরাজন? আম্মার শেষকৃত্যের আচার অনুষ্ঠান পালনের গুরুদায়িত্ব পড়েছিল যার ওপর। নাকি জয়ললিতার ভাইয়ের মেয়ে দীপা জয়াকুমার ও তার ভাই দীপক বেদা নীলায়মে? তবে সম্পত্তিটি কিনেছিলেন জয়ললিতার মা।

এই বাংলো ছাড়াও বিনিয়োগ ও ফিক্সড ডিপোসিটে জয়ললিতা রেখে গিয়েছেন প্রায় ৮০ কোটি টাকা। চলতি বছর বিধানসভা নির্বাচনের সময় তার পেশ করা সম্পত্তির খতিয়ানে তিনি জানিয়েছিলেন, তার প্রায় ১১৮.৫৮ কোটি টাকার সম্পত্তি রয়েছে। হায়দরাবাদে চাষের জমি রয়েছে ১৪.৫ একর। তবে পোয়েস গার্ডেনের বাংলো ও তার পূর্বসূরীর থেকে পাওয়া কিছু গয়না অনিয়মিত সম্পত্তি মামলায় ঝুলে রয়েছে।

এছাড়া বিভিন্ন্ ব্যাঙ্কে জয়ললিতার রয়েছে প্রায় ১০.৬৩ কোটি টাকা। ১,২৫০ কেজি রুপা, যার আনুমানির মূল্য ৩ কোটি। এছাড়াও রয়েছে আদালতের বাজেয়াপ্ত করা স্বর্ণ ও রুপার গয়না।

গত ৫ ডিসেম্বর (সোমবার) রাত সাড়ে ১১টায় চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  ৬৮ বছর বয়সে মারা যান তামিলনাড়ূর মুখ্যমন্ত্রী জয়ললিতা।

জয়ললিতার ব্যক্তিগত জীবন যেমন রঙিন ছিল, তেমনই ছিল রহস্যে মোড়া। শেষ জীবনে তার ব্যক্তিগত পরিসরে বিশেষ কারও প্রবেশাধিকারও ছিল না। তিনি ছিলেন চিরকুমারী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত