ভারতে কানপুরে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১২০

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৬, ১১:২৩

জাগরণীয়া ডেস্ক

ভারতের উত্তর প্রদেশের কানপুরে পাটনা-ইন্দোর এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় ১২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ২০০ মানুষ। ভারতের গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী দুর্ঘটনার সময় নিহতদের বেশিরভাগই গভীর ঘুমে ছিলেন।

সবশেষ খবরে জানা গেছে, এখনও অনেকে ট্রেনে দুমড়ে-মুচড়ে যাওয়া বগির ভেতর আটকা পড়ে আছেন। তবে তারা জীবিত নাকি মৃত তা নিশ্চিত হওয়া যায়নি। ঘটনাস্থল থেকে সর্বশেষ দুই শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া দুটি শিশুর পরিচয় এখনও পাওয়া যায়নি। তবে তাদের উদ্ধারের সময় সেখানে এক নারীর মৃতদেহও পাওয়া যায়। পুলিশের ধারনা ওই মৃত নারীই শিশু দুটির মা।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, একজনের বয়স ছয় ও অন্যজনের বয়স সাত বছর।

এনডিআরএফ কম্যান্ডান্ট একে সিংহ জানিয়েছেন, শিশু দুজনের পরিচয় এখন নিশ্চিত করা সম্ভব হয়নি। দুমড়ে-মুচড়ে যাওয়া বগিগুলোতে এমন অনেক শিশু আছে যাদের পরিচয় নিশ্চিত করার চেষ্টা চলছে।

উত্তর প্রদেশের এডিজি (আইনশৃঙ্খলা) দলজিত সিং চৌধুরী জানান, ট্রেনটির ১৪টি বগি লাইনচ্যুত হলে দুর্ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত শতাধিক লাশ উদ্ধার করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে উদ্ধারকর্মীরা।

ট্রেনে ভ্রমণকারীদের একজন কৃষ্ণ কেশব জানান, ‘রাত তিনটার দিকে প্রচণ্ড ঝাঁকুনিতে আমাদের ঘুম ভেঙে যায়। আমাদের সামনেই কতগুলো বগি লাইনের বাইরে চলে চলে যায়। প্রত্যেকেই প্রচণ্ড আঘাত পেয়েছে। আমি নিজে অনেক মৃতদেহ আর আহত মানুষ দেখেছি।’

দুর্ঘটনার শিকার বগিগুলোর মধ্যে দুটির অবস্থা বেশ খারাপ। লোহার পাত বেঁকে যাওয়ায় ওই দুটি বগি থেকে আহত নিহতদের বের করা সম্ভব হচ্ছে না। এবিষয়ে রেল বিভাগের সিনিয়র কর্মকর্তা প্রতাপ রায় রয়টার্সকে জানান, “আমরা সকল চেষ্টা করছি বগির ভেতর থাকা মানুষদের বাঁচাতে। কিন্তু লোহার পাত কেটে তাদের বের করা খুবই কষ্টকর।”

ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার হচ্ছে। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। এদিকে ট্রেন দুর্ঘটনার খবর পেয়ে অসংখ্য মানুষ ঘটনাস্থলে ভিড় করায় উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

সূত্র : বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত