ভারতে রুপি-দুর্ভোগে বিয়ের জাঁকজমকে ক্ষোভ

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৬, ১৭:২৮

জাগরণীয়া ডেস্ক

ভারতে নোট বাতিলের সরকারি সিদ্ধান্তে জনদুর্ভোগের মধ্যে ক্ষমতাসীন দলের এক রাজনীতিবিদের মেয়ের বিয়েতে শত কোটি রুপি খরচের খবরে ক্ষোভ তৈরি হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রতিমন্ত্রী ব্যবসায়ী জি জনার্দন রেড্ডির মেয়ে ব্রাক্ষণীর বিয়ের পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানে খরচ হচ্ছে প্রায় ৫০০ কোটি রুপি।

বুধবার (১৬ নভেম্বর)বেঙ্গালুরুর প্যালেস গ্রাউন্ডে ব্রাক্ষণীর সঙ্গে রাজিব রেড্ডির বিয়ে। এ উপলক্ষে প্যালেসে সাজসজ্জার কাজ  মাসখানেক আগেই শুরু হয়।প্রাচীন হিন্দু রীতিতে অনুষ্ঠান আয়োজনে বিয়ের মঞ্চ সাজিয়েছেন বলিউডের ৮ পরিচালক।

অতিথিদের বিয়ে বাড়িতে আনার জন্য বিলাসবহুল ষাঁড়ের গাড়ির ব্যবস্থা করেছেন কনের বাবা। বানানো হয়েছে কৃত্রিম গ্রাম, সেখানেই হবে ভোজপর্ব। সোনার প্রলেপ দেওয়া আমন্ত্রণপত্র ও বলিউড তারকাদের নিয়ে জাঁকজমকপূর্ণ এ বিয়ে নিয়ে চলছে তীব্র বিতর্ক। অনেকেই একে ‘প্রাচুর্যের অশালীন প্রকাশ’ হিসেবে দেখছেন।

এদিকে ৮ নভেম্বর  ( মঙ্গলবার)এক আকস্মিক সিদ্ধান্তে ভারতজুড়ে ১০০০ ও ৫০০ রুপির নোট বাতিলের ঘোষণা দেয় কেন্দ্রীয় সরকার। ‘কালোটাকা’ বন্ধের যুক্তিতে নেওয়া এ সিদ্ধান্তে বিপাকে পড়ে সাধারণ মানুষ। নোট বদলাতে অসংখ্য মানুষকে ব্যাংক ও এটিএম বুথের লাইনে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। বিপুল চাহিদা মেটাতে সংকটে পড়েছে ব্যাংকগুলো।

সরকারের ওই ঘোষণার তিনদিন পরই ব্রাহ্মণীর বিয়ের পাঁচদিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়। ভারতে বিয়ের আয়োজনে নগদ টাকায় লেনদেন হয়, যা অর্থনীতিতে সরাসরি প্রভাব রাখে। অঘোষিত সম্পদের প্রভাব ঠেকাতে নরেন্দ্র মোদী সরকারের নেওয়া পদক্ষেপের মধ্যে তারই দলের এক নেতার এ আয়োজন নিয়ে ভারতজুড়ে চলছে সমালোচনা।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা এ ঘটনার নিন্দা জানাচ্ছেন; বিরোধী দলগুলো বলছে- দুর্নীতি ও কালোটাকার বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষিত যুদ্ধ থেকে ধনীরা যে ছাড় পাচ্ছেন, এ ঘটনা তার প্রমাণ।
সাবেক প্রতিমন্ত্রী রেড্ডি অবশ্য এসব অভিযোগ অস্বীকার করে বলেছেন, মেয়ের বিয়ের সব খরচ ছয় মাস আগেই মিটিয়ে দেওয়া হয়েছে। বিয়েতে খরচ করার জন্য বেঙ্গালুরু ও সিঙ্গাপুরের সম্পদ বন্ধক দিতে হয়েছে বলেও দাবি এ ব্যবসায়ীর।

দুর্নীতির অভিযোগে তিন বছর জেলে থাকার পর গতবছর জামিনে মুক্তি পান সাবেক প্রতিমন্ত্রী রেড্ডি। বিচার চলাকালে দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত