বাংলাদেশ নারী ক্রিকেট দলের সহায়তায় দেবিকা

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ২১:৩০

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ নারী ক্রিকেট দলের হেড কোচ ডেভিড ক্যাপেলের সহকারি হিসেবে ১১ এপ্রিল (বুধবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবিতে যোগ দিয়েছেন সাবেক ভারতীয় নারী ক্রিকেটার দেবিকা পালশিখর। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং, ক্রিকেটের তিন বিভাগেই নিজেকে দক্ষ করে তোলার সুযোগ পেয়েছেন সাবেক এই ক্রিকেটার। আর তাই রুমানা, জাহানারদের গড়ে তুলতে হেড কোচ ডেভিড ক্যাপেল তাকে যে বিভাগের দায়িত্বই দিক, তিনি পারবেন- এমন আশাবাদই ব্যক্ত করলেন দেবিকা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া লাউঞ্জে প্রথম সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে দেবিকা বলেন, "ভারতে আমি তিনটি বিভাগ নিয়েই কাজ করেছি। এখানে প্রধান কোচ আছেন। উনি যে জায়গায় মনে করবেন, আমার যে সাহায্য দরকার, আমি তা করতে প্রস্তুত আছি। আমি তিনটি বিভাগেই কাজ করতে প্রস্তুত"।

বাংলাদেশ দল সম্পর্কে তিনি বলেন, "গত ছয় সাত বছর ধরে আমি বাংলাদেশ দলকে দেখেছি। তাদের মধ্যে শক্তি ও আত্মবিশ্বাস আছে। আমার মনে হয় তাদের মধ্যে কিছুটা কৌশলগত ও দলীয় প্রচেষ্টার অভাব আছে। আপনি যখন আরো বড় জায়গায় খেলতে যাবেন, আপনাকে মানসিকভাবে আরো শক্ত হতে হবে"।

কিন্তু বিসিবির সাথে তার চুক্তি ডিসেম্বর পর্যন্ত। এত অল্প সময়ে সত্যিকার অর্থে একটি দলের কতটুকু উন্নতি করা সম্ভব?

এমন প্রশ্নের উত্তরে দেবিকা বলেন, "আমরা জানি, ক্রিকেট খুবই অনিশ্চিত খেলা। যা কিছু হতে পারে। ফলাফলটা আসলে কারো হাতে নেই। তবে উন্নতি যে হবে, সেটা আমি নিশ্চিতভাবেই আশা করতে পারি। আমি যদি দ্রুত মেয়েদের বুঝতে পারি, তাহলে পরিবর্তন আনতে খুব বেশি সময়ের দরকার নেই। তবে তাদের সঠিক কাজটা করার ইচ্ছে থাকতে হবে। সময় খুব বড় ব্যাপার নয়। তারা যদি প্রস্তুত থাকে, তাহলে উন্নতি হবে"।

উল্লেখ্য, পুনের মেয়ে দেবিকা ১৯৯৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত পেশাদার ক্রিকেটের হিসেবে ভারতীয় দলের হয়ে খেলেছেন। ক্রিকেটের পাশাপাশি দেবিকা রপ্ত করেছেন কোচিংও। ৯ বছরের কোচিং ক্যারিয়ারে সহকারি কোচ হয়ে ইতোমধ্যেই দুই বছর (২০১৪, ২০১৫) ভারত নারী ক্রিকেট শিবিরে কাটিয়ে আসার অভিজ্ঞতা তার হয়েছে।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত