ঘুম-কাড়া ভাবনা

প্রকাশ : ০২ জুন ২০১৮, ২৩:০২

১.
দেশ ক্রিকেটে জিতে গেলে 'বাংলাদেশ আমার গর্ব' আর ক্রসফায়ার নামক সুপরিকল্পিত খুনের রক্তে ভেসে গেলে 'এ দেশ আমার হতে পারে না'? এর নাম মীরজাফরি। এই দেশ সর্বাবস্থায় আপনার, আপনার এবং আমার। যেমন আমরা, তেমন আমাদের দেশ, তেমন আমাদের আইনরক্ষকরা। মনে নেই, 'কয়েকজন মাদক ব্যবসায়ী ক্রসফায়ারের নামে মরে গেলে দেশের ভালোই হবে' ভেবে ক'দিন আগেও গোপনে স্বস্তির ঢেকুর তুলেছিলাম আপনি আমি দু'জনেই? আমরা এদের দলেরই লোক, আলাদা কেউ নই।

২.
দেশে ব্লগারদের কুপিয়ে মারা হয়, আপনি আমি চুপ থাকি কারণ আমরা ব্লগার নই। এই নাস্তিকগুলো মরলেই ভালো। দেশে একের পর এক ধর্ষণ হয়, গণধর্ষণ হয়। আপনি আমি ধর্ষণ-বিরোধী মানববন্ধনের পাশ দিয়ে হেঁটে শপিং করতে চলে যাই। আমাদের কী? আমাদের মেয়েরা তো আর বেপর্দা হয়ে রাত বিরাতে হোটেলে যায় না যে তারা ধর্ষিত হবে? মাদক ব্যবসায়ীরা ক্রসফায়ারে মারা যাচ্ছে, আমরা নীরব। মরুক না কিছু, দেশটা আবর্জনামুক্ত হোক।

তারপর হঠাতই ভাইরাল হয়ে গেল এক ফোনালাপ। আলাপ তো নয়, বিলাপ। বলা হচ্ছে তিনি নিরপরাধ ছিলেন, আপনার এবং আমারই মত। মেয়ে দুটো দেখতে কী সরল আর নিষ্পাপ! এমন মেয়ে আপনার এবং আমার ঘরেও আছে। এদের কান্না এবং আহাজারি শুনে আমরা নড়ে বসলাম। এমনটা আমাদেরও হতে পারতো, পারে।

নিজেদের গায়ে আঁচ লাগার আগে আমরা নড়ে বসি না কখনোই। মূল সমস্যা এখানেই।

৩.
দেশে ঘটে যাওয়া বিভিন্ন অনাচারের প্রতিকার চেয়ে যখন কেউ শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখে বসেন, আমরা সমালোচনামুখর হই- 'কেন সবকিছু শেখ হাসিনাকেই দেখতে হবে? এমন হলে তো দেশে কয়েক হাজার প্রধানমন্ত্রী দরকার'।

কী করবে এদেশের মানুষ, বলতে পারেন? যে দেশের আইনরক্ষাকারীরা ক্রসফায়ারের নামে সুপরিকল্পিতভাবে মানুষ মারছে, সে দেশের মানুষ আর কার কাছে বিচার চাইবে? যে প্রধানমন্ত্রী মা-বাবা সহ নিজের প্রায় পুরা পরিবারকেই এরকম সুপরিকল্পিত হামলায় হারিয়েছিলেন তার কানে এই আহাজারি পৌঁছেছে কী না বা পৌঁছালে তিনি কী পদক্ষেপ নেবেন তা তো আমরা ভাবতেই পারি, পারি না?

৪.
অডিওটা না শুনলেই কি ভালো করতাম?

লেখক: শিক্ষক , অনুবাদক ও নাট্যকর্মী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত