ফেসবুকে এতো লিখে কি হবে?

প্রকাশ : ২০ নভেম্বর ২০১৬, ২২:৫৫

অনেকের মতে-
-ফেইসবুকে এত লিখালিখি করার সময় মানুষ কখন পায়? 
-কি হয় ফেইসবুকে লিখালিখি করে?
-খেয়ে-দেয়ে যাদের কাজ নাই তারাই কেবল ফেইসবুক নিয়ে পড়ে থাকে।
-বিশেষ করে নাস্তিক, মুক্তমনা (শব্দগুলোকে আরও বাজেভাবে উপস্থাপনের মাধ্যমে) কি যেন আজকাল ফ্যাশন বেরিয়েছে (এমন সব ট্যাগ লাগিয়ে) ধর্ম নিয়ে কপচাকপচি করা ছাড়া এদের আর কোন কাজ নেই ফেইসবুকে। 
-ব্যক্তিজীবনে আসলে যারা খুব হতাশ, যারা তেমন কিছু করতে পারছেন না তাদের একমাত্র কাজ হলো ফেইসবুকে এসে লিখালিখি (ল্যাদা-ল্যাদি অনেকের ভাষায়) করা।

নাহ! গুটি-কয়েক মানুষকে বাদ দিলে অনেকেই ফেইসবুকে গঠন-মূলক যে লিখাগুলো লিখে থাকেন বা লিখার চেষ্টা করে যাচ্ছেন তাদের অনেকের খেয়ে-দেয়ে অনেক কাজ থাকে। এরপরও লিখেন, লিখতে থাকেন এবং লিখার জন্য অনেক পড়াশোনাও করে থাকেন। এমন না যে উনাদের হাতে অনেক সময় থাকে, উনাদের কোন ব্যক্তিগত কাজ থাকে না বা উনারা নিজেদের জীবন নিয়ে অসুখী। আবার এমনটিও নয় যে উনাদের বছরের ৩৬৫ দিন লিখার মত ইচ্ছা থাকে। কিন্তু তারপরও লিখেন, লিখার চেষ্টা করেন।

অনেকের কাছে এটা নিজের চিন্তার বহিঃপ্রকাশ, অনেকের কাছে লিখালিখির হাতেখড়ি, অনেকের কাছে প্রতিবাদের ভাষা, অনেকের কাছে একটা প্যাশন, একটা ভালো লিখা লিখতে পারার আনন্দ।

খেয়ে-দেয়ে যাদের কাজ থাকে না এমন কিছু মানুষের হাত ধরেই ৫২, ৬৯, ৭১ এসেছে। সকাল থেকে বিকাল অব্দি চাকুরী, অর্থ-বিত্তের চিন্তা, সুন্দর বাড়ি, গাড়ি কিংবা বৈষয়িক চিন্তা যাদের কাছে ছিল অপ্রতুল তাদের প্রচেষ্টাতেই ঘটে যায় বড় কোন বিপ্লব বা নতুন কোন সূচনা পরিবর্তনের ।

নিজের প্রতিদিনকার কোন একটা শখকে কিংবা ৬ ঘন্টার ঘুম থেকে ১ ঘন্টার ঘুমকে বিয়োগ দিয়ে নতুবা নিজের ক্লান্তিপূর্ণ পরিশ্রমকে কিছুক্ষনের জন্য সরিয়ে রেখে লিখালিখি করে থাকেন অনেকে ব্লগে, ফেইসবুকে। 

যাদের কাছে এই ফেইসবুকের লিখালিখি করা মানেই সময় নষ্ট, অর্থহীন ব্যাপার-স্যাপার তাদের অনেককেই খুঁজে পাওয়া যাবে নিজেদের অর্ধেক সময় ব্যয় করে থাকেন বড় কোন শপিংমলে বা জন্মদিনের পার্টিতে অথবা হয়তো নিজের ভবিষ্যৎ আরও বেশী নিরাপদ করার কাজে।

অনেক কষ্টে উপার্জিত জীবিকার তাগিদে টাকা আয় করা মানুষগুলোও মাঝে মাঝে চেষ্টা করে থাকেন কিছু টাকা বাঁচিয়ে একটা সিনেমা দেখার, একটু আনন্দ পাওয়ার। সবারই এমন কিছু জায়গা থাকে, অনেকের কাছে লিখালিখি করা এমনটি আনন্দের বা অন্যের জন্য কিছু করতে পারা, কিছু জানাতে পারা আত্মতৃপ্তির। যারা নিয়মিত লিখালিখি করে থাকেন ব্লগে, ফেইসবুকে কিংবা অন্য যে কোন মাধ্যমে কোন ধরণের লেনদেন ছাড়াই তাদের অনেকেই কিন্তু নিজেদের প্রতিদিনকার কাজের তালিকা থেকে তেমনি কোন একটা প্রিয় কাজকে বাদ দিয়ে সময় বের করে নিয়ে লিখে চলেছেন নিয়মিত। হয়তো লিখে যাবেন আরও...... 

শুভকামনা তাদের সকলের জন্য!

ডানা বড়ুয়ার ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত