হাসপাতালে ভূমিষ্ঠ শিশুকে ‘ট্যাগ’ না পরালে কঠোর শাস্তি

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১২:৪৯

জাগরণীয়া ডেস্ক

হাসপাতালে ভূমিষ্ঠ হওয়ার পর নবজাতককে গর্ভধারিণী মায়ের মতো একই ধরনের পরিচয় বা ‘ট্যাগ’ পড়ানো না হলে কঠোর শাস্তির বিধান করা হয়েছে। একই সাথে  নবজাতককে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা না করে মৃত ঘোষণা করার ব্যাপারেও নির্দেশনা প্রদান করা হয়েছে।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, প্রতিটি সরকারি হাসপাতালে গর্ভবতী মায়েদের হাতে নাম-পরিচয়সহ ‘ট্যাগ’ লাগানোর নিয়ম রয়েছে। সন্তান প্রসবের পর নবজাতককেও একই রকম পরিচয় ‘ট্যাগ’ পরানোর নিয়ম রয়েছে। নবজাতক অদল-বদল ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ নিয়ম অনুসরণ করার প্রথা চালু রয়েছে।

উল্লেখ্য, গত ১০ অক্টোবর এক বিজ্ঞপ্তিতে বলেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে শিশু জম্ম নেয়ার আগে মাকে যেমন ‘ট্যাগ’ পরানো হয় ঠিক একই ট্যাগ ভূমিষ্ঠ হওয়ার পর শিশুকে পরিয়ে দেয়া এবং জীবিত নবজাতককে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা না করে মৃত ঘোষণার দায়ে সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কোনো গাফিলতি বা অবহেলা প্রমাণিত হলে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ আরও বলেন, ট্যাগ লাগানোর নিয়ম অনুসরণ না করার ফলে বেশ কয়েকটি হাসপাতালের গাইনি বিভাগে সন্তান অদল-বদলের অভিযোগ উঠেছে। সম্প্রতি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক জীবিত নবজাতককে মৃত ঘোষণা নিয়ে তোলপাড় হয়েছে। বিষয়টি নিয়ে সংসদে কঠোর সমালোচনা হয়েছে। এ কারণে চিকিৎসকদের অধিকতর সতর্ক থাকার নির্দেশনা প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত