তাপ প্রবাহ: গর্ভবতীদের ঘরে থাকার পরামর্শ

প্রকাশ : ১২ এপ্রিল ২০২৩, ১৭:০৮

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে টানা মৃদু থেকে মাঝারী তাপ প্রবাহে বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। এতে জরুরী প্রয়োজন ছাড়া গর্ভবতী, বৃদ্ধ ও শিশুদের ঘরের বাইরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞগণ।

বুধবার (১২ এপ্রিল) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগসহ নীলফামারী  জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া তাপ প্রবাহ আরও পাঁচদিন অব্যাহত থাকবে। এ আবহাওয়ায় পানি শূন্যতা ও হিট স্ট্রোক এর মত মারাত্মক ঝুঁকি থাকে।

এমন আবহাওয়ায় স্বাস্থ্যগত পরামর্শ বিষয়ক এক বিবৃতিতে মেডিসিন বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী জানান, এই তাপপ্রবাহের ফলে সৃষ্ট তীব্র গরমে মানুষের শরীর থেকে ঘাম বের হয়ে পানি শূন্যতা তৈরি হতে পারে।

যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম যেমন- গর্ভবতীদের জন্য এ আবহাওয়া ঝুঁকিপূর্ণ জানিয়ে এই বিশেষজ্ঞ বলেন, ‘প্রচন্ড গরমে কিছু ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ফলে মামস, জলবসন্ত, ডায়রিয়ায় আক্রান্তের হার বেড়ে যায় যা বয়স্ক, শিশু এবং গর্ভবতীদের মধ্যে এসব রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।’

ডা. লেলিন চৌধুরী বলেন, ‘এ গরমে শরীর থেকে পানি বের হয়ে যাওয়ার ফলে মানুষের হৃদপিন্ড ও নাড়ির গতি বেড়ে যায়। এ থেকে মাথা ঘোরা বা বমি বমি ভাব হতে পারে। অনেক সময় অজ্ঞান হয়ে যাওয়ার মতো ঘটনাও ঘটে। এই অবস্থাকে বলা হয়, হিট স্ট্রোক। এ পরিস্থিতির শিকার হলে আক্রান্ত ব্যক্তিকে দ্রুত ছায়াময় স্থানে নিয়ে যেতে হবে। সম্ভব হলে শীতলতম স্থানে নিয়ে যেতে হবে। শরীরের কাপড় ঢিলে করে দিতে হবে। চোখেমুখে পানি দিতে তবে। পাশাপাশি স্যালাইন এবং স্বাভাবিক তাপমাত্রার পানি পান করাতে হবে।’

এ সময় গর্ভবতী, শিশু ও বয়স্কদের বিনা প্রয়োজনে ঘরের বাইরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন তিনি। জরুরী প্রয়োজনে বাইরে গেলে সুতি কাপড় পরা, বাসার খাবার ও পানি সাথে রাখার পরামর্শও দেন।

এদিকে আবহাওয়া পূর্বাভাস জানিয়েছে, আগামী ৭২ ঘন্টায় মৃদু থেকে মাঝারি ধরনের এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এসময়ে বৃষ্টির সম্ভাবনা নেই।

জাগরণীয়া/ডিএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত