আমাদের অর্থনীতির কিছুই হবে না: কাতারের অর্থমন্ত্রী

প্রকাশ : ১৩ জুন ২০১৭, ০১:৪৯

জাগরণীয়া ডেস্ক

আরব দেশগুলোর নিষেধাজ্ঞা সত্ত্বেও কাতার তার মুদ্রা ও অর্থনীতিকে বাঁচাতে পারবে।’ ১২ জুন (সোমবার) সিএনবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন কাতারের অর্থমন্ত্রী আলি শরিফ আল এমাদি।

কাতারে ব্যবসায়িক যে ক্ষতি হয়েছে এর ফলে নিষেধাজ্ঞা আরোপকারী দেশগুলো ক্ষতির শিকার হবে বলেও মন্তব্য করেন তিনি। ‘অনেকেই মনে করছে আমরাই কেবল ক্ষতিগ্রস্ত। আমরা যদি এক ডলার হারাই তবে ওরাও এক ডলার হারাবে।’ বললেন এমাদি।

সন্ত্রাসবাদে মদদের অভিযোগে গত সপ্তাহে কাতারের সঙ্গে যোগাযোগ ও কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসর। এতে করে দেশটিতে গত কয়েকদিন ধরে আমদানি প্রক্রিয়া দারুণভাবে ব্যাহত হয়েছে এবং ব্যাংকগুলোকেও ওই দেশগুলোতে তাদের পরিসর কমিয়ে আনতে হয়েছে। তবে এমাদি জানিয়েছেন, এতে করে বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ হিসেবে কাতারের জ্বালানি খাতে তেমন কোনো প্রভাব পড়েনি। তিনি আরো বলেন, কাতার এখন তুরস্ক, পূবের দেশ ও ইউরোপ থেকে আমদানি করবে। আর চলমান এ জটিলতার সুবাদে কাতার তার অর্থনীতির পরিসর আরো বাড়াতে পারবে। তিনি আরো জানান, এখনও কাতারের রিজার্ভ ও বিনিয়োগ তহবিল দেশটির জিডিপির আড়াইশ গুণ বেশি।

সূত্র: রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত