সিরিয়ায় রাসায়নিক হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৭২

প্রকাশ : ০৫ এপ্রিল ২০১৭, ১৬:৪৮

জাগরণীয়া ডেস্ক

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরে সন্দেহজনক রাসায়নিক হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৭২ জনে দাঁড়িয়েছে।

ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ৫ এপ্রিল (বুধবার) জানিয়েছে, ‘এই ঘটনায় নিহতদের মধ্যে ১৭ নারীও রয়েছে এবং অনেকে নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বেড়ে যাবার আশঙ্কা রয়েছে।’

স্থানীয় সময় ৪ এপ্রিল (মঙ্গলবার) সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশের খান শেইখুন শহরে ওই হামলা চালানো হয়। হামলার পরপরই যুক্তরাষ্ট্র জানায়, এটি একটি রাসায়নিক হামলা।  এছাড়া এটি সিরিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়ংকর হামলাগুলোর একটি বলেও উল্লেখ করেছিল দেশটি। 

এই হামলার জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও তার সহযোগী রাশিয়াকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। তবে এই অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছেন বাশার। 

এদিকে ঘটনার সময়ে ওই অঞ্চলে তাদের কোনো যুদ্ধবিমান ছিল না বলে জানিয়েছে রাশিয়া। 

হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এ হামলা সিরিয়ার নিরপরাধ মানুষের বিরুদ্ধে হামলা। এটা নিন্দনীয়। সভ্য বিশ্বের বাসিন্দারা এটা এড়িয়ে যেতে পারেন না।

এ হামলার জন্য যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে দায়ী করে ট্রাম্প বলেন, ২০১২ সালে প্রেসিডেন্ট ওবামা বলেছিলেন, রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে তিনি ব্যবস্থা নেবেন। কিন্তু পরে তিনি কিছুই করেননি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে লেখেন, ‘সাধারণ মানুষ ও শিশুদের ওপর এই নিষ্ঠুর ও অবৈধ অস্ত্র ব্যবহার করে এই হামলার জন্য কোনো অজুহাত গ্রহণযোগ্য নয়।’

এদিকে এ হামলার বিষয়ে ৫ এপ্রিল (বুধবার) সকালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে একটি জরুরি বৈঠক ডাকা হয়েছে। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জিয়ান মার্ক এই বৈঠক ডেকেছেন। বৈঠকের আগে এক সংবাদ সম্মেলনে তিনি সিরিয়ায় হামলাকে ঘৃণ্য কাজ বলে উল্লেখ করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত