‘সিরিয়ার জনগণ আসাদকে ক্ষমতায় দেখতে চায় না’

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৭, ১৯:১৬

জাগরণীয়া ডেস্ক

জাতিসংঘ মনে করছে সিরিয়ার জনগণ প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে আর ক্ষমতায় দেখতে চায় না এবং তিনি নির্বাচনে দাঁড়ালেও জনগণ তা মেনে নেবে না। ৩ এপ্রিল (সোমবার) জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে এমন কথা বলেন।

তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, আসাদ একজন ‘যুদ্ধাপরাধী’ এবং দীর্ঘ সময় ধরে শান্তি বজায় রাখার ক্ষেত্রে বড়ো ‘বাধা’। এছাড়া সিরিয়ার জনগণের জন্য তার শাসন ‘বিরক্তিকর’।

আসাদের ভবিষ্যত সিরিয়ার জনগণের ওপর নির্ভর করছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এমন মন্তব্যের ব্যাপারে রাষ্ট্রদূতকে প্রশ্ন করা হলে তিনি বলেন, টিলারসনের মন্তব্যের অর্থ এই না যে, সিরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বাশার আল-আসাদ আবারো জয়লাভ করলে যুক্তরাষ্ট্র তা মেনে নেবে।

তিনি বলেন, আমরা এটা মনে করি না যে, সিরিয়ার জনগণ আর আসাদকে ক্ষমতায় দেখতে চায়।

গত সপ্তাহে আঙ্কারায় বৈঠকের পর টিলারসন বলেন, প্রেসিডেন্ট আসাদের ভবিষ্যতের ব্যাপারে সিরিয়ার জনগণকেই সিদ্ধান্ত নিতে হবে। এ ব্যাপারে তিনি বলেন, যুক্তরাষ্ট্র তার চলে যাওয়ার বিষয়ে আর জোর করবে না।

উল্লেখ্য, সিরিয়ার দীর্ঘ ছয় বছরের সংঘাত অবসানের ক্ষেত্রে আসাদের ভবিষ্যতের বিষয়টি নিয়ে আলোচনায় বারবার হোঁচট খেতে হচ্ছে।

জেনেভায় জাতিসংঘের মধ্যস্থতায় শান্তি আলোচনায় তেমন কোন অগ্রগ্রতি হয়নি। তবে জাতিসংঘ কূটনীতিকরা শান্তি প্রক্রিয়ায় বড় ধরনের অগ্রগতির আশা একেবারে ছেড়েও দিচ্ছে না।

হ্যালে বলেন, আসাদের প্রতি রাশিয়া ও ইরানের সমর্থনের ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত