সকলের ভালোবাসায় শেষনিদ্রায় জয়ললিতা

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৬, ১৬:৩৪

জাগরণীয়া ডেস্ক

লক্ষ লক্ষ মানুষের উপস্থিতি, কান্নাজড়ানো ভালোবাসা ও শ্রদ্ধায় শেষনিদ্রায় সমাহিত হলেন ভারতের তামিলনাড়ুর পাঁচবারের নির্বাচিত মুখ্যমন্ত্রী, ভক্তদের প্রিয় ‘আম্মা’, জয়রাম জয়ললিতা।

সোমবার রাতে তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে মারা যান ৬৮ বছর বয়সী জয়ললিতা। ‘কার্ডিয়াক অ‌্যারেস্ট’ এ তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল থেকে প্রথমে তার মৃতদেহ চেন্নাইয়ে তার নিজ বাড়ি ‘পোজ গার্ডেন’ এ নিয়ে যাওয়া হয়। সর্ব সাধারণের শ্রদ্ধা প্রকাশের জন্য সেখান থেকে তার মৃতদেহ জাতীয় পতাকায় মুড়ে পাবলিক অডিটোরিয়াম রাজাজি হলে রাখা হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার বিকালে রাজাজি হলে জয়ললিতার প্রতি শেষ শ্রদ্ধা প্রকাশ করেন। সেখান থেকে স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টার দিকে জয়ললিতার মৃতদেহ নিয়ে মারিনা বিচের দিকে যাত্রা শুরু হয়। বিশৃঙ্খলা এড়াতে এ সময় কয়েক হাজার পুলিশ মৃতদেহবাহী গাড়ির আশেপাশে পাহারা দেয়।

চেন্নাইয়ের মারিনা বিচে এমজিআর-এর সমাধির পাশেই রাষ্ট্রীয় মর্যাদায় সামাহিত করা হয়েছে অভিনেত্রী থেকে তামিলনাড়ুর প্রথম নারী মুখ্যমন্ত্রী হওয়া এই নারীকে। মঙ্গলবার ঠিক সূর্যাস্তের পরপরই চন্দনকাঠে তৈরি জয়ললিতার কফিন কবরে নামানো হয়, এ সময় সমাধির চারপাশে লাল কার্পেট পাতা ছিল।

দীর্ঘদিন ধরে সমস্ত বিপদে-আপদে আস্থার সঙ্গে জয়ললিতার পাশে থাকা শশীকলা নটরাজন শেষকৃত্যানুষ্ঠানের যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন।

প্রিয় ‘আম্মা’ কে শেষ বিদায় জানাতে এসময় লাখ লাখ মানুষ ৭ থেকে ১০ কিলোমিটার পথ পায়ে হেঁটে মারিনা বিচে জড়ো হয়।

এনডিটিভির খবর বলা হয়, শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে আসা অনেককেই ‘আম্মা, আম্মা’ বলে কান্নায় ভেঙে পড়তে দেখা গেছে।

এদিকে জয়ললিতার মৃত্যুর পর মঙ্গলবার ভারতের পার্লামেন্টের উভয় কক্ষেই শোক প্রকাশ করে অধিবেশন মুলতুবি ঘোষণা করা হয়।

মহারাষ্ট্র বিধানসভার অধিবেশনেও শোক প্রস্তাব এনে এক দিনের জন্য অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়।

এছাড়া সারা দেশ জুড়ে এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত