ইরানের মানবাধিকারকর্মীকে কারাদণ্ড ও দোররার নির্দেশ

প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৭:৪৯

জাগরণীয়া ডেস্ক

জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে ভূমিকা রাখার দায়ে ইরানের প্রখ্যাত মানবাধিকারকর্মী আইনজীবী নাসরিন সতৌদেহকে ৩৮ বছরের কারাদণ্ড ও ১৪৮টি দোররা মারার সাজা দিয়েছেন দেশটির আদালত। ১২ মার্চ (মঙ্গলবার) বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আইনজীবী নাসরিনের পরিবারের পক্ষ থেকে এ ঘটনার সত্যতা নিশ্চিত করা হয়েছে। 

ইরানের কেন্দ্রীয় মানবাধিকার সংস্থা জানায়, সতৌদেহর সঙ্গে আদালতে দেখা করার পর তার স্বামী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিশ্চিত করেন।

সতৌদেহর আইনজীবী বলেন, তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তিনি রাষ্ট্রের বিরুদ্ধে তথ্য ছড়িয়েছেন। এছাড়া ইরানের সর্বোচ্চ নেতাকে অপমান ও গুপ্তচরবৃত্তির অভিযোগও আনা হয়েছে তার বিরুদ্ধে। তবে সব অভিযোগ অস্বীকার করেছেন নাসরিন সতৌদেহ।

এদিকে নাসরিনের বিরুদ্ধে দেয়া এই রায়ের তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কর্মী ফিলিপ লুথার বলেন, "নারীর অধিকার রক্ষা এবং মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কথা বলার জন্য নাসরিন সতৌদেহ তার সমস্ত জীবন উৎসর্গ করেছেন। এটা খুবই অযৌক্তিক যে ইরান তাকে এধরণের মানবাধিকার কর্মকাণ্ডের জন্য শাস্তি দিচ্ছে"।

উল্লেখ্য, ইরানে বাধ্যতামূলক হিজাব পরিধানের বিরুদ্ধে যে নারীরা প্রতিবাদ করেন তাদের প্রতিনিধিত্ব করেছেন নাসরিন। এর আগে সরকারের বিরুদ্ধে প্রচারণা চালানো ও জাতীয় নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত রাজনৈতিক বন্দী হিসেবে কারাভোগ করেন সতৌদেহ। ইউরোপীয় পার্লামেন্টের সম্মানজনক শাখারভ মানবাধিকার পুরস্কার পেয়েছেন তিনি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত