কারাগার থেকে মুক্তি পেলেন ইরানি সাংবাদিক মারজিয়া

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ১৭:৫৮

জাগরণীয়া ডেস্ক

মার্কিন কারাগারে ১০ দিন থাকার পর অবশেষে মুক্তি পেয়েছেন ইরানের সাংবাদিক মারজিয়া হাশেমি।

স্থানীয় সময় ২৩ জানুয়ারি (বুধবার) বিকেলে তিনি আদালতের নির্দেশে মুক্তি পান।

এর আগে বুধবার সকালে ওয়াশিংটন ডিসিতে ২৩ সদস্যের জুরি বোর্ডে মারজিয়ার বিরুদ্ধে অভিযোগে গঠনের শুনানি হয়। কিন্তু তার বিরুদ্ধে কোনো অভিযোগই প্রমাণিত না হওয়ায় তাকে মুক্তির আদেশ দেন আদালত। এরপর কারাগারের আনুষ্ঠানিকতা শেষে বিকেলে তাকে মুক্তি দেয়া হয়।

ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভির সাংবাদিক ও সংবাদ পাঠিকা মারজিয়াকে গত ১৩ জানুয়ারি (রবিবার) আমেরিকার মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইস ল্যাম্বার্ট আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। মারজিয়া আমেরিকায় তার অসুস্থ ভাই ও পরিবারের স্বজনদের সাথে সাক্ষাত করতে গিয়েছিলেন। ফেরার পথে বিমানবন্দরে গ্রেপ্তার হন তিনি। ১৫ জানুয়ারি পর্যন্ত তাকে তার পরিবারের সঙ্গে যোগাযোগ করতে দেয়া হয়নি। গ্রেপ্তারের ২ দিন পর্যন্ত তিনি কার্যত নিখোঁজ ছিলেন। 

তিনি তার মেয়েকে জানিয়েছেন,তাকে হ্যান্ডকাফ ও ডাণ্ডাবেরি পড়িয়ে দাগী আসামীর মতো ব্যবহার করা হয়েছে। সেই সাথে মার্কিন নিরাপত্তা বাহিনী জোর করে তার হিজাব খুলে ফেলে সেই অবস্থায় তার ছবি তুলেছে।

আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে জন্মগ্রহণকারী মারজিয়ার আগের নাম ছিল মেলানি ফ্রাঙ্কলিন। খ্রিস্টান পরিবারে বেড়ে ওঠা এই নারী পরবর্তীতে একজন ইরানি নাগরিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ধর্মান্তরিত হয়ে নিজের নাম রাখেন মারজিয়া হাশেমি।মারজিয়ার হাশেমির অবৈধ আটকাদেশের বিরুদ্ধে ইরান, আমেরিকা, পাকিস্তান, নাইজেরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত