সৌদি আরবের প্রথম নারী রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:২৯

জাগরণীয়া ডেস্ক

প্রথমবারের মতো কোন নারী সৌদি আরবের ইতিহাসে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি হচ্ছেন রাজপরিবারের প্রিন্সেস রিমা বিনতে বান্দার আল সৌদ। ২৩ ফেব্রুয়ারি (শনিবার) প্রিন্সেস রিমাকে গুরুত্বপূর্ণ এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। তার প্রথম কর্মক্ষেত্র হচ্ছে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রে ইতোপূর্বে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলাচ্ছিলেন সৌদি আরবের প্রভাবশালী ক্রাউন প্রিন্স বা রাজত্বের প্রথম উত্তরাধীকারী মোহাম্মদ বিন সালমানের আপন ছোট ভাই প্রিন্স খালিদ বিন সালমান। কিন্তু ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে রাজতন্ত্রের সমালোচক সাংবাদিক জামাল খাশোগি হত্যার পর মার্কিন কংগ্রেস মোহাম্মদ বিন সালমানের দিকে আঙুল তোলায় খালিদকে এই দায়িত্ব থেকে ফিরিয়ে নেয়া হচ্ছে। 

পড়াশোনার সুবাদে ইতোপূর্বে দীর্ঘ সময় যুক্তরাষ্ট্রে কাটিয়েছেন প্রিন্সেস রিমা। জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে সংগীতবিদ্যায় স্নাতক ডিগ্রি লাভের পর রিয়াদে ফিরে যান তিনি। সৌদি আরবে নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন ধরে লড়াই করে আসছেন প্রিন্সেস রিমা। তাই ওয়াশিংটনের সঙ্গে রিয়াদের সম্পর্কের অবনতিকে কেন্দ্র করে পরিস্থিতি সামাল দিতে প্রিন্সেস রিমাকে এই পদে নিয়োগ দেয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে সৌদি আরবের সাধারণ ক্রীড়া কর্তৃপক্ষের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন প্রিন্সেস রিমা। খেলাধুলায় নারীর অংশগ্রহণ বাড়ানোর জন্য তিনি বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেন। এর ফলে সম্প্রতি বেশ কিছু ক্রীড়ানুষ্ঠানে সৌদির মেয়েদের দেখা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত