'মনে হচ্ছে, আমার নতুনভাবে জন্ম হয়েছে'

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯, ১৪:৪২

জাগরণীয়া ডেস্ক

কানাডায় আশ্রয় পেয়ে যেন নতুন জীবন লাভ করেছেন, এমনটাই বললেন দেশ থেকে পালানো সৌদি তরুণী রাহাফ আল-কুনুন। সৌদি আরবে যা যা করতে পারেননি এবার সেসব করারই স্বপ্ন দেখছেন তিনি।

১৪ জানুয়ারি (সোমবার) কানাডীয় গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে রাহাফ বলেন, "কানাডায় এসে আমার খুব ভালো লাগছে। যা আমি আগে কখনো চেষ্টা করিনি, তা-ই এখন করার চেষ্টা করব। যা কখনো শিখিনি, তা এখন শিখব। জীবনকে আমি খুঁজে বেড়াব...পড়াশুনা করতে চাই...আমার একটি চাকরি হবে এবং আমি একটি স্বাভাবিক জীবন কাটাবো"।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয় কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে দেওয়া সাক্ষাৎকারে রাহাফ বলেছেন, তিনি ঝুঁকি নিয়েছেন। কিন্তু তার এই ঝুঁকি নেয়া সার্থক হয়েছে কানাডায় এসে। 

রাহাফ আরও বলেন, "আমার মনে হতো যত দিন আমি সৌদি আরবে থাকব, তত দিন আমি যা চাই, সে স্বপ্ন কখনো পূরণ হবে না। মনে হচ্ছে, আমার নতুনভাবে জন্ম হয়েছে। বিশেষ করে এখানের ভালোবাসা ও অভ্যর্থনার কারণে এই অনুভূতিটা বেশি হচ্ছে"।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি ১৮ বছর বয়সী সৌদি তরুণী রাহাফের বাড়িপালানোর ঘটনা আলোড়ন তোলে আন্তর্জাতিক মহলে। রাহাফ বাড়ি থেকে পালিয়ে কুয়েত থেকে থাইল্যান্ড হয়ে অস্ট্রেলিয়ায় যাচ্ছিলেন। কিন্তু থাইল্যান্ড থেকে তাকে কুয়েতে ফেরত পাঠানোর উদ্যোগ নেয় থাই কর্তৃপক্ষ। তবে যে হোটেলে তাকে রাখা হয়, সেখানের কক্ষে নিজেকে তালাবদ্ধ করে একের পর এক টুইট করেন রাহাফ। তিনি জানান, তিনি ইসলাম ধর্ম ত্যাগ করেছেন। পরিবারের কাছে ফেরত পাঠালে তাকে মেরে ফেলা হবে।

পরে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার অনুরোধে রাহাফকে শরণার্থী হিসেবে আশ্রয় দেয় কানাডা। শনিবার তিনি কানাডায় পৌঁছান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত