রাখাইন ইস্যু আরও ভালোভাবে সামলানো যেত: সু চি

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৫

জাগরণীয়া ডেস্ক

নিজের অবস্থানের জন্য দীর্ঘদিন ধরে সমালোচিত মিয়ানমারের স্টেট কাউন্সেলর বা কার্যত সরকারপ্রধান অং সান সু চি অবশেষে স্বীকার করলেন, ‘রাখাইন ইস্যু’ আরও ভালোভাবে সামাল দিতে পারতো তার সরকার।

১৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আসিয়ানের ওপর বৈশ্বিক অর্থনৈতিক ফোরামে (ডব্লিউইএফ) বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি, আমরা যদি দীর্ঘ সময়ের জন্য নিরাপত্তা ও স্থিতিশীলতা চাই, আমাদের হতে হবে পক্ষপাতহীন। কেবল নির্দিষ্ট কোনো পক্ষকে আইনের শাসনে সুরক্ষা দেয়ার কথা আমরা বলতে পারি না। এখন ভাবলে মনে হয়, কিছু উপায় অবশ্যই ছিল, যার মাধ্যমে পরিস্থিতিটা আরও ভালোভাবে সামাল দেয়া সম্ভব ছিল।

তবে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের খবর প্রকাশ করায় বার্তা সংস্থা রয়টার্সের দুই প্রতিবেদকের কারাদণ্ডের পক্ষে সাফাই গেয়ে তিনি বলেন, তাদের প্রতি ন্যায়সঙ্গত আচরণই করা হয়েছে। তাদের কারাদণ্ডের সঙ্গে মতপ্রকাশের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। সাংবাদিক বলেই তাদের কারাদণ্ড দেয়া হয়নি। আদালত মনে করেছেন, তারা দেশের গোপনীয়তার আইন লঙ্ঘন করেছেন। তবে তারা আপিল করতে পারবেন।

উল্লেখ্য, রাখাইনে রোহিঙ্গা গণহত্যার তথ্য সংগ্রহে গিয়ে আটক হওয়া রয়টার্সের সাংবাদিক ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়েকে (২৮) এ মাসের শুরুতে সাত বছরের কারাদণ্ড দেয় মিয়ানমার। তাদের কথিত ‘রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের’ অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। এই দণ্ডাদেশের কারণে বিশ্বজুড়ে মিয়ানমার ও সু চির সমালোচনা আরও তীব্র হয়।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে রাখাইনে সেনাবাহিনীর ওই দমন অভিযান শুরু হয়। সেসময় সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। অবশ্য মিয়ানমার বরাবরই সেসব অভিযোগ অস্বীকার করে বলে আসছে, তাদের অভিযান ছিল সন্ত্রাসীদের বিরুদ্ধে।

জাতিসংঘের একটি স্বাধীন তথ্যানুসন্ধান মিশনের প্রতিবেদনে সম্প্রতি বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনী গণহত্যার অভিপ্রায় থেকেই রাখাইনের অভিযানে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, ধর্ষণের মত ঘটনা ঘটিয়েছে।

ওই প্রতিবেদন আসার পর জাতিসংঘের বিদায়ী মানবাধিকার হাইকমিশনার জাইদ রা’দ আল হুসেইন বলেন, রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নৃশংস দমন অভিযানের ঘটনায় মিয়ানমারের নেত্রী অং সান সু চির পদত্যাগ করা উচিত ছিল।

আন্তর্জাতিক চাপের মুখে তাদের ফিরিয়ে নিতে মিয়ানমার গত ডিসেম্বরে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও এখনও প্রত্যাবাসন শুরু করা যায়নি। বরং কিছুদিন আগেও সু চি বাংলাদেশকে দায়ী করে বলেন, বাংলাদেশের কারণেই রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া এগোচ্ছে না।

তবে  বৈশ্বিক অর্থনৈতিক ফোরামে নিজের অবস্থান থেকে সরে এসে বক্তব্য দিলেও রোহিঙ্গা ইস্যু আলোচনা হতে পারে, এ ধরনের সম্মেলন-সভা এড়িয়ে চলেছেন সু চি। সম্প্রতি নেপালে অনুষ্ঠিত বিমসটেক সম্মেলনে তিনি অংশ নেননি। শোনা গেছে, বিশ্বনেতাদের এড়াতে এবারও জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যাবেন না মিয়ানমারের এই নেত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত