‘ফ্রিডম অব এডিনবরা’ সম্মাননা হারাতে পারেন সু চি

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৮, ১৬:৩৩

জাগরণীয়া ডেস্ক

রোহিঙ্গাদের ওপর সহিংসতার পর সমালোচনার মুখে থাকা মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি ‘ফ্রিডম অব এডিনবরা’ নামে আরেকটি সম্মাননা হারাতে যাচ্ছেন।  আর এটি যদি সত্যিই তিনি হারান, তবে সম্মাননা হারানোর তালিকায় এটি হবে সপ্তম। এর আগে সু চির অক্সফোর্ড, গ্লাসগো এবং নিউক্যাসলের ফ্রিডম অব সিটি পুরস্কারও বাতিল করা হয়।

এডিনবরা নগর কর্তৃপক্ষের লর্ড প্রভোস্ট ফ্রাঙ্ক রস গত নভেম্বরে সু চির কাছে রোহিঙ্গা সঙ্কট নিরসনে পদক্ষেপ নেয়ার জন্য আহবান জানান। চিঠিতে তিনি লেখেন, ‘সেই বিশাল সাহস এবং প্রভাব’ কাজে লাগিয়ে রোহিঙ্গাদের রাখাইনে নিরাপদ প্রত্যাবাসনের অনুমতি দেওয়ার অনুরোধ করছি। কিন্তু সু চির কাছ থেকে কোনো সাড়া না পেয়ে ফ্রাঙ্ক রস সম্প্রতি তাকে দেওয়া সম্মাননা প্রত্যাহারের প্রস্তাব করেন।

এডিনবরার ২০০ বছরের ইতিহাসে সু চির আগে ১৮৯০ সালে আইরিশ জাতীয়তাবাদী নেতা চার্লস পারনেলের এই পুরস্কার বাতিল করা হয়েছিল কেলেংকারির এক ঘটনায়।

উল্লেখ্য, কয়েক প্রজন্ম ধরে রাখাইনে বসবাস করে আসলেও রোহিঙ্গাদের নাগরিকত্ব স্বীকার করে না মিয়ানমার। ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের গণহত্যা, নির্যাতন ও দমনপীড়ন চালায় দেশটির সেনাবাহিনী। এতে জীবন বাঁচাতে ৭ লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। বিষয়টিকে ‘জাতিগত নিধন’ হিসেবে আখ্যা দিয়েছে জাতিসংঘ।

এমন পরিস্থিতিতে সু চি গত ২১ আগস্ট (মঙ্গলবার) সিঙ্গাপুরে এক বক্তৃতায় রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে বাংলাদেশকেই উদ্যোগী হতে বলে মন্তব্য করে নতুন করে সমালোচনার জন্ম দিয়েছেন।

তিনি বলেছেন,আমি মনে করি, কতো দ্রুত রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে চায়, সে বিষয়ে বাংলাদেশকে সিদ্ধান্ত নিতে হবে। তবে এ প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা বেঁধে দেওয়া কঠিন।

তিনি আরও বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে অগ্রগতি বাংলাদেশের উপর নির্ভর করছে। রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার দায়িত্ব বাংলাদেশের। আমরা তো কেবল সীমান্তে স্বাগত জানাতে পারি।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত