বাংলাদেশি পাসপোর্টে নেপালি নারীর প্রতারণা

প্রকাশ : ২৫ জুন ২০১৮, ১০:৪২

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাজ্যে বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে গেছেন হেলেন সিং সেরেস্তা নামের এক নেপালি নাগরিক। হেলেনা বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে প্রতারণা করেন বলে অভিযোগ উঠেছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশি বলে পরিচয় দিয়ে ব্রিটিশ নাগরিক ড্রেক কেনটনকে বিয়ে করেন হেলেন সিং সেরেস্তা নামের ঐ নেপালি নারী। কিন্তু বিয়ের পর তার কাছে নেপালি পাসপোর্ট দেখতে পান ড্রেক। এরপর খোঁজ নিয়ে জানতে পারেন, হেলেন সিং আসলে একজন নেপালি নাগরিক, কিন্তু নিজের নামে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করেছেন তিনি। আবদুল্লাহ আলম নামের এক ব্যক্তি তাকে বাংলাদেশি পাসপোর্ট নিতে সহায়তা করেছেন।

ড্রেক কেনটন যুক্তরাজ্য হাইকমিশনে অভিযোগ করেছেন, হেলেন সিং আসলে একজন প্রতারক। তার নাম মূলত হেলেন দেবী। হেলেন বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে যুক্তরাজ্যে যান এবং ড্রেক কেনটনকে তালাক দেন। হেলেন তার টাকাপয়সা আত্মসাৎ করেছেন। হেলেনের বাংলাদেশি পাসপোর্ট নম্বর এজি ৩৫৬০১২৩১। ২০১৩ সালের ১৮ নভেম্বর ঢাকা থেকে তিনি এ পাসপোর্ট পান।

পাসপোর্ট অধিদপ্তরকে দেওয়া এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, একজন নেপালি নাগরিক কীভাবে বাংলাদেশি পাসপোর্ট তৈরি করে অবৈধভাবে বাংলাদেশি নাগরিক পরিচয়ে যুক্তরাজ্যে গেলেন তা তদন্ত করে দেখতে হবে। কী উদ্দেশ্য হেলেন সিং সেরেস্তা এসব করেছেন, তাও জানতে হবে এবং তাকে এবং তাকে আবদুল্লাহ নামের যে কর্মকর্তা পাসপোর্ট পেতে সহায়তা করেছেন তাদের শনাক্ত করে আইনের আওতায় আনতে হবে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত