‘পাসপোর্টে বানান ছাড়া আর কোনো সংশোধন নয়’

প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৮, ০১:৪৬

জাগরণীয়া ডেস্ক

পাসপোর্ট সংশোধনের ক্ষেত্রে শুধুমাত্র বানানে ভুল হয়ে থাকলে তা পরিবর্তন যোগ্য বলে জানালেন ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল রেজওয়ান মাসুদ।

৩ এপ্রিল (মঙ্গলবার) ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সদস্যরা রাজধানীর আগারগাঁও কার্যালয়ে ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল রেজওয়ান মাসুদের সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, অনেকে বয়স পরিবর্তন করে পাসপোর্ট সংশোধন করতে আসে। আবার অনেকেই রহিমের জায়গায় করিম লিখতে চান। এসব ক্ষেত্রে কোনো ছাড় নয়। আবার অনেকে পেশা পরিবর্তন করতে চায় সেটাও সম্ভব নয়। শুধুমাত্র নামের বানানের ক্ষেত্রেই কেবল পাসপোর্ট সংশোধন করা যাবে।

তিনি  বলেন, স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ রিপোর্টের প্রয়োজন যেন না হয় সেদিকে কাজ করা হচ্ছে। এছাড়া দালালদের ধরতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালানো হচ্ছে।

ডিজি বলেন, পাসপোর্ট অফিসে দুর্নীতির কারণে গত কয়েক বছরে ২১ জন কর্মকর্তা কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। ৪২ জনকে বিভিন্ন শাস্তি প্রদান করা হয়েছে। অপরদিকে যারা ভালো কাজ করেছে এমন ৩২ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে।

পাসপোর্ট রিপোর্টার্স ফোরাম প্রসঙ্গে তিনি বলেন,  পাসপোর্টের মতো একটি প্রতিষ্ঠানে এর আগে সাংবাদিকদের কোনো সংগঠন ছিল না। এরকম একটি ফোরাম গঠিত হওয়ায় তিনি সাংবাদিকদের কৃতজ্ঞতা জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু ও এটিএম আবু আসাদসহ সিনিয়র কর্মকর্তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত