শুরু হচ্ছে পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০১৮, ২২:১৭

জাগরণীয়া ডেস্ক

আগামি ৩ ফেব্রুয়ারি শনিবার থেকে শুরু হতে যাচ্ছে ‘পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮’। ‘পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’স্লোগানকে সামনে রেখে ‘পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮’এর শুভ উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী মো: আসাদুজ্জামান খান। এ উপলক্ষে রাজধানীর শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তিনি।

‘পাসপোর্ট সেবা সপ্তাহ-২০১৮’ উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, সেবা প্রত্যাশীরা যাতে নির্বিঘ্নে ও দ্রুততম সময়ে পাসপোর্ট ও ভিসা সেবা পায় তা নিশ্চিত করতে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকলকে সচেষ্ট থাকতে হবে।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, ২০১০ সাল থেকে প্রদত্ত মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং মেশিন রিডেবল ভিসা (এমআরভি) র মাধ্যমে বাংলাদেশি জনগণের বিদেশ ভ্রমণ সহজতর হয়েছে। এছাড়া বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্ট ও ভিসার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে। সরকার অচিরেই ই-পাসপোর্ট প্রবর্তন করতে যাচ্ছে। প্রবাসী বাংলাদেশিরা এর মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যেই পাসপোর্ট হাতে পাচ্ছেন।

উল্লেখ্য, এ পর্যন্ত ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর প্রায় ২ কোটি মেশিন রিডেবল পাসপোর্ট ও ৬ লাখ মেশিন রিডেবল ভিসা প্রদান করা হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত