রূপান্তরকামীদের মৌলিক অধিকার নিশ্চিতে পাকিস্তানে আইন পাস

প্রকাশ : ১০ মে ২০১৮, ১৭:৩২

জাগরণীয়া ডেস্ক

তৃতীয় লিঙ্গের নাগরিকদের বা হিজড়াদের মৌলিক অধিকার নিশ্চিত করে ও তাদের ওপর নিয়োগদাতা বা বেসরকারি ব্যবসায়ীদের বৈষম্য বন্ধ করতে নতুন এক আইন পাস করেছেন পাকিস্তানের পার্লামেন্ট। মানবাধিকার কর্মীরা রক্ষণশীল দেশটির জন্য এই পদক্ষেপটি ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। 

খবরে বলা হয়, ৮ মে (মঙ্গলবার) পার্লামেন্ট সদস্যরা ইসলামাবাদে ‘ট্রান্সজেন্ডার পার্সনস (প্রটেকশন অফ রাইটস) অ্যাক্ট শীর্ষক আইন পাসের পক্ষে ভোট দেন। এই আইন অনুসারে কোন নাগরিক নিজেকে পুরুষ বা নারী বা উভয়ের মিশ্রণ হিসেবে চিহ্নিত করতে পারবেন।পাশাপাশি, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও শিক্ষা বিষয়ক কাগজপত্রসহ সকল সরকারি কাগজপত্রে ওই পরিচয় নিবন্ধন করার অধিকার পাবেন।

নতুন আইন অনুসারে, পাকিস্তানের যেকোন নাগরিককে নিজের ইচ্ছামতো লিঙ্গ প্রকাশের অধিকার দেয়া হয়েছে। কেবল বাহ্যিক বা শারীরিক গঠনের ওপর ভিত্তি করে নয়, কোন ব্যক্তি নিজেকে যেভাবে দেখেন ঠিক সেভাবেই নিজেকে প্রকাশ করার অধিকার দেয়া হয়েছে। কোন ব্যক্তির জন্মের সময় তাকে যে লিঙ্গেই নিবন্ধন করা হোক না কেন, তিনি তা পরিবর্তন করতে পারবেন।

তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা করা নিয়ে বহুদিন ধরে কাজ করছেন বিন্দিয়া রানা। আইনটি নিয়ে তিনি বলেন, আমি কখনোই ভাবিনি আমি এরকম কিছু দেখে যেতে পারবো। আমি ভাগ্যবতী যে আমার নিজের পার্লামেন্ট এই আইন পাস করেছে।

তিনি আরো বলেন, এই বিলের জন্য লড়ার সময় আমরা ৪০ বা ৫০ বছর বয়সী হিজড়াদের জন্য লড়ছিলাম না। আমরা পাকিস্তানের পরবর্তী হিজড়া প্রজন্মের জন্য লড়ছিলাম।

নতুন আইন অনুসারে, হিজড়াদের সকল মৌলিক অধিকার নিশ্চিত করা হবে। এমনকি তাদের উত্তরাধিকারের অধিকার, নির্বাচনে লড়ার অধিকার, সমাবেশ করার অধিকার, সরকারি স্থাপনায় প্রবেশের অধিকারও দেয়া হয়েছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত