মিশেলের বক্তৃতা নকল করেছেন মেলানিয়া! (ভিডিও)

প্রকাশ : ২১ জুলাই ২০১৬, ০০:৫৬

জাগরণীয়া ডেস্ক

রিপাবলিকান পার্টির জাতীয় কনভেনশনে ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়ার বক্তৃতার কিছু অংশ মিশেল ওবামার এক বক্তৃতা থেকে নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালে ডেমোক্র্যাট কনভেনশনে বর্তমান ফার্স্ট লেডি মিশেল ওবামার দেওয়া বক্তৃতার সঙ্গে কিছু জায়গায় মিলে যাচ্ছে মেলানিয়ার বক্তৃতা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নের জন্য নিউ ইয়র্কের ধনকুবের ডোনাল্ড ট্রাম্পের প্রচারাভিযান শুরুর পর এই প্রথম কোথাও বক্তৃতা দিলেন তার স্ত্রী সাবেক মডেল মেলানিয়া। সংক্ষিপ্ত বক্তব্যে স্বামীকে তিনি অভিহিত করেন একজন দয়ালু ব্যক্তি হিসেবে, যিনি সুযোগ পেলে দেশের জন্য যুদ্ধ করবেন।  

স্লোভানিয়ায় জন্ম নেওয়া মেলানিয়া বলেন, “আমার স্বামী আপনাদের নতুন পথের দিশা দিতে চাইছেন। পরিবর্তনকে স্বাগত জানিয়ে, সমৃদ্ধি এবং মানুষে মানুষে, দেশে দেশে বৃহত্তর সহযোগিতার বার্তা দিচ্ছেন।

“ডোনাল্ড পুরো জাতির প্রতিনিধি হতে চান, কিছু লোকের নয়। তাদের মধ্যে খ্রিস্টান, ইহুদি, মুসলিম, তাদের মধ্যে হিস্পানিক, আফ্রিকান-আমেরিকান, এশিয়ান, আর গরিব ও মধ্যবিত্তরাও থাকবেন।      

“ভদ্রমহোদয় ও মহোদয়াগণ, ডোনাল্ড জে ট্রাম্প যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে এবং এই দেশকে নেতৃত্ব দিতে প্রস্তুত।”

ট্রাম্পের জনসংযোগ উপদেষ্টা জেসন মিলার এক বিবৃতিতে বলেছেন, "চমৎকার ওই বক্তৃতা যে দলটি লিখে দিয়েছে, তারা মেলানিয়ার জীবনের অনুপ্রেরণাগুলোর দিকগুলো খেয়াল করেছেন এবং কিছু ক্ষেত্রে তার নিজস্ব চিন্তার সন্নিবেশ ঘটিয়েছেন। অভিবাসী হিসেবে মেলানিয়ার অভিজ্ঞতা এবং আমেরিকার জন্য তার ভালোবাসা পুরা বক্তৃতায় জ্বল জ্বল করেছে”

আর ট্রাম্প নিজে তার স্ত্রীর বক্তৃতাকে বলেছেন ‘অসাধারণ’।   

বিবিসির প্রতিবেদনে বলা হয় এতোদিন সম্ভাব্য অন্য প্রার্থীদের স্ত্রী বা স্বামীদের তুলনায় সাবেক ফ্যাশন মডেল মেলানিয়া ‘লো প্রোফাইল’ বজায় রেখে এসেছেন। এ কারণে সোমবার যখন তিনি পার্টি কনভেনশনে বক্তৃতা দিতে দাঁড়ালেন, তখন ডেলিগেটদের মধ্যে বাধ ভাঙা উচ্ছ্বাস দেখা যায়।    

কিন্তু ঘণ্টাখানেকের মধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে মেলানিয়ার বক্তৃতা নিয়ে শুরু হয়ে যায় আলোচনা, প্রশ্ন ওঠে মিশেলের বক্তৃতার সঙ্গে মিল নিয়ে। সিএনএন এর সৌজন্যে মেলানিয়া ও মিশেল এর বক্তব্যের তুলনামূলক একটি ভিডিওতে দু'জনের বক্তব্যকে পাশাপাশি সাজিয়ে দেখানো হয়েছে দুয়েকটি শব্দ এদিক সেদিক করে বেশ কিছুটা অংশই মিশেল এর ২০০৮ সালের বক্তব্যের সাথে মিলে যাচ্ছে।  

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত