কোচের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ ভারতীয় ক্রিকেটারের

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ০০:০৯

জাগরণীয়া ডেস্ক

কোচ রমেশ পাওয়ারের বিরুদ্ধে অন্যায্য ও বৈষম্যমূলক আচরণের অভিযোগ এনেছেন ভারতীয় ক্রিকেট দলের তারকা খেলোয়াড় মিতালি রাজ।

সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতের ছিটকে পড়ার পর থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হন মিতালি রাজ। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে দল থেকে বাদ পড়েন বর্তমান সময়ে দারুণ ফর্মে থাকা মিতালি। গ্রুপ পর্বে পরপর দুই ম্যাচে দুটি হাফ সেঞ্চুরি করা মিতালিকে ঐ খেলায় বসিয়ে রাখার সিদ্ধান্তে হতবাক হয়েছিলেন ক্রিকেট বুদ্ধারা। অনেকেই মনে করছেন, মিতালিকে বাদ দেয়ার কারণেই ঐ ম্যাচ হাত থেকে ফসকে গেছে ভারতের।

বিশ্বকাপে অন্যতম ফেবারিট ভারতের বাদ পড়ার পর দেশটির মিডিয়ায় শুরু হয় গুঞ্জন। দোষ চাপানো হয় বর্তমান অধিনায়ক হারমানপ্রিত কৌরের উপর। অনেকে বলছেন, ক্ষমতার অপব্যবহার করে মিতালিকে সরিয়ে রাখা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত নানা কথা-বার্তা আর গুঞ্জনের জবাব দিলেন মিতালি নিজেই। অভিযোগের আঙুল তুললেন, কোচের দিকে।

বিসিসিআইর প্রধান নির্বাহী রাহুল জোহরি এবং ক্রিকেট অপারেশন্স ম্যানেজার সাবা করিমকে লেখা এক চিঠিতে মিতালি অভিযোগ করেছেন কীভাবে দিনের পর দিন  কোচ রমেশ পাওয়ারের কাছ থেকে তিনি নিগৃহিত হয়েছেন। তিনি স্পষ্টত অভিযোগ করেন, ক্ষমতায় থাকা কতিপয় কয়েকজন তার ক্যারিয়ার ধংসের পাঁয়তারা করছে।

ই-মেইলে বোর্ডের কাছে পাঠানো মিতালির সেই চিঠি ইতিমধ্যেই ফাঁস হয়ে গেছে এবং পুরো চিঠিটিই মিডিয়ায় প্রকাশ হয়ে পড়েছে।চিঠিতে মিতালি লিখেছেন, ‘বিশ্বকাপ খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজে নামার পর থেকেই কোচের সঙ্গে সমস্যার শুরু। প্রথম প্রথম সামান্য ব্যাপার নিয়ে কোচের আচরণ ছিল বৈষম্যমূলক। বিশ্বকাপ চলাকালীন নেট প্র্যাকটিসে কহনোই তার কাছ থেকে কোন দিক নির্দেশনা পাইনি, বরং আমাকে প্র্যাকটিসে দেখলে তিনি সরে যেতেন। তার সঙ্গে কোনো কথা বলতে গেলে, তিনি ফোন নিয়ে ব্যস্ত হয়ে পড়তেন। লজ্জাজনক পরিস্থিতিতে পড়তে হত সব সময়। বোঝাই যেত, তিনি আমাকে অবজ্ঞা করছেন, চাইছেন আমাকে এড়িয়ে যেতে। তবে উনার আচরণে আমি কখনোই নিজের মেজাজ হারাইনি।’

এদিকে, মিতালিকে সেমিফাইনালে না খেলানোর সিদ্ধান্তকে সঠিক ও সময়োপযোগী হিসেবে আখ্যায়িত করেছেন বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশনের (সিওএ) সদস্য ডায়না এডুলজি। সরাসরি না বললেও পরোক্ষভাবে তিনি বুঝিয়েছেন অধিনায়ক হারমানপ্রিত কৌরের সিদ্ধান্ত সঠিক ছিল। 

ডায়ানার মন্তব্যে হতাশা ব্যক্ত করে মিতালি বলেন, আমাকে এতদিন ধরে চেনা সত্ত্বেও আমায় বাদ দেওয়ার ঘটনাকে সমর্থনের বিষয়টাই সবচেয়ে খারাপ লেগেছে।’

ইংল্যান্ডের বিপক্ষে মিতালির বাদ পড়া নিয়ে যে বিতর্কের ঝড় উঠে সেখানে মিতালির পক্ষে কথা বলেছেন সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তিনি মিতালিকে নিজের আত্মবিশ্বাস না হারানোর জন্য পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, মিতালি রাজ দীর্ঘদিন ভারতীয় জাতীয় নারী দলের অধিনায়ক ছিলেন। ভারতের নারী ক্রিকেট দল বলতে মিতালি রাজকেই চিনতেন সবাই। কিন্তু সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে অধিনায়ক পদে ছিলেন না তিনি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত