বাঘিনীদের এশিয়া কাপ জয়

প্রকাশ : ১০ জুন ২০১৮, ১৫:২৩

জাগরণীয়া ডেস্ক

কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল মাঠে ভারতকে ৩ উইকেটে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতে নিলো বাংলাদেশ নারী ক্রিকেট দল।

আর এরই মাধ্যমে প্রথমবারের মতো কোন টুর্নামেন্টের ট্রফি জয়ের স্বাদ পেলো বাংলার বাঘিনীরা।

এশিয়া কাপের শুরু থেকেই ধারাবাহিক জয়ের স্বাদ নিয়ে ফাইনালে উঠেছিল সালমা খাতুনদের দল। শুরুতে শ্রীলঙ্কার কাছে হারলেও একে একে পাকিস্তান, ভারত , থাইল্যান্ড ও মালয়েশিয়াকে পরাস্ত করে ফাইনালে উঠে বাংলার বাঘিনীরা।

৬ বারের এশিয়া কাপ চ্যাম্পিয়ান ভারতের বিপক্ষে খেলতে নেমে টসে জিতে প্রথমে ভারতীয় মেয়েদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১২ রান করে সাবেক চ্যাম্পিয়ানরা। ৪২ বলে ৭ টি চারের বিনিময়ে সর্বোচ্চ ৫৬ রান ভারতের উইকেট রক্ষক হারমানপ্রিত কৌর। বাংলাদেশি বোলারদের মধ্যে দুটি করে উইকেট লাভ করেন খাদিজা ও রুমানা আহমেদ। এছাড়া সালমা ও জাহানারা একটি করে উইকেট দখল করেন।

জবাবে ব্যাট করতে নেমে বাংলার দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমানের দুর্দান্ত জুটি বাংলাদেশকে জয়ের আশা দেখায়। কিন্তু রানের গতিকে বেগবান করেন  নিগার সুলতানা। ২৪ বলে ৪টি চারে ২৭ করেন নিগার। বোলিং এর পাশপাশি দুর্দান্ত পারফরম্যান্স দেখান রুমানা। ২২ বলে একটি চারে ব্যক্তিগত ২৩ করেন তিনি। ম্যান অব দ্য ম্যাচ হিসেবে ঘোষিত হন অলরাউণ্ডার রুমানা।

শেষের দিকে উইকেট হারানোর গতি বেড়ে যাওয়ায় অনেকটাই কোনঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। শেষ বলে ২ রান নিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছান জাহানারা। সৃষ্টি হয় এক নতুন ইতিহাস। আফগানিস্তানের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজে ছেলেরা যেখানে হতাশ নিয়ে দেশে ফিরেছে, সেখানে বাঘিনীদের এমন জয় নিঃসন্দেহে দেশে আনন্দের বন্যা বইয়ে দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত