আমাদের মানসিক ভাবনার পরিধি বাড়বে আর কবে?

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৬, ১৭:১৪

বলিউড অভিনেতা তুষার কাপুর বাবা হয়েছেন কিছুদিন আগে। তিনি অবিবাহিত। তারপরও বিশেষ পক্রিয়ায় তিনি সন্তান নিয়েছেন। এ নিয়ে কোন উচ্চবাচ্য নেই। উচ্চবাচ্য শুধু ওখানেই, মানে প্রিয়াঙ্কা চোপড়াকে ঘিরে। কারণ, এই অভিনেত্রী বলেছিলেন, 'সন্তান ছাড়া অন্য কোন কারণে তার পুরুষের দরকার নেই’। ব্যস, এ নিয়ে চারিদিকে হৈ হৈ রব রব পড়ে গেল! এর কারণ হচ্ছে, তিনি অভিনেত্রী (নারী) আর তুষার কাপুর অভিনেতা (পুরুষ)।

বলিউড না হয় বাদই দিলাম। আমাদের দেশের কথাই বলি। যেমন, গায়ক রবি চৌধুরী চতুর্থ বিয়ের পাট চুকিয়ে পঞ্চমবারের মত বিয়ে করেন একজন মেডিকেলের ছাত্রীকে। তার পঞ্চমবারের বিয়ে নিয়ে কোন হৈ চৈ নেই। কিন্তু, রোমানা একই সময়ে চতুর্থ-বারের মতো বিয়ে করায় মিডিয়াগুলো হুমড়িয়ে খেয়ে পড়ল! নানা আজগুবি গল্প রসিয়ে রসিয়ে লিখতে শুরু করল! এখানেও বৈষম্য। কারণ, রবি পুরুষ আর রোমানা নারী।

এবার আসি সুবর্ণা মুস্তফা আর হুমায়ূন আহমেদ প্রসঙ্গে। এদের মধ্যে সুবর্ণা হুমায়ূন ফরিদীর সাথে দীর্ঘদিনের সংসার জীবনের ইতি টেনে বিয়ে করেন সৌদ নামে একজন নাট্যকারকে। যার বয়স সূবর্ণা থেকে অনেক অনেক কম! ছিঃ ছিঃ ছিঃ, সূবর্ণা এটা একটা কাজ করল! তার অর্ধেক বয়সী একটা ছেলেকে বিয়ে করল, সে-ও আবার সংসার ছেড়ে! চারিদিকে এমন নানা কথা। কিন্তু তার বিপরীতে হুমায়ূন আহমেদ! তিনি যখন গুলতেকিন খানের সাথে দীর্ঘদিনের সংসার জীবনের ইতি টেনে মেয়ের বান্ধবী শাওনকে বিয়ে করলেন (!) তখন? এখানেও সেই পুরনো ফর্মুলা, নারী আর পুরুষ ভেদে সমালোচনা।

যেমন, আমাদের সমাজে একজন পুরুষ যদি একা একটি ফ্ল্যাটে থাকেন, তবে কোন কানাঘুষা নেই। কেউ দাঁত কেলিয়ে তাকে নিয়ে কোন সমালোচনাও করবে না। কেউ এ নিয়ে মাথাও ঘামাবে না। কিন্তু তার বিপরীতে যদি একজন নারী একা ফ্ল্যাটে থাকলে ধরেই নেওয়া হয় বিশেষ পুরুষ-বন্ধুর সঙ্গে তিনি থাকেন! অথবা নানা রঙের পুরুষ তার ঘরে আসা-যাওয়া করে! এটা কেন? নারীর কী একা একটি ফ্ল্যাটে থাকতে নেই? তার ঘরে কী বন্ধুবান্ধব আসতে নেই? কোন নারী একা থাকলেই কেন ধরে নিতে হবে তার ঘরে বিশেষ কোন পুরুষ-সঙ্গী আসে যায়?

যুগ বদলিয়েছে। মানুষ আধুনিক থেকে উত্তরাধুনিক হচ্ছে। পোশাকে, আশাকে সবদিক দিয়ে মানুষের পরিবর্তন হচ্ছে। বিশ্বের সাথে এখন আমরা তাল মিলিয়ে চলতেও শিখে গেছি। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, আমাদের চিন্তা-ভাবনার জায়গাটা সেই বালিঘড়ির যুগে এখনও পড়ে আছে! তা না হলে ভেবে দেখুন তো, আজকের দিনে এমন ভাবনাটা বড্ড ক্লিশে হয়ে যাচ্ছে না?

লেখক: ব্লগার

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত