ইসলাম এবং জঙ্গিবাদ একসাথে অবস্থান করতে পারে না

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৬, ০২:১২

আঞ্জুমান বিথী

ঢাকা ইজ আন্ডার অ্যাটাক! খবরটা দেখে চমকে উঠেছিলাম। হবে না কেন? যে দেশের রাষ্ট্রধর্ম ইসলাম সে দেশের এমন অবস্থা তো হবেই। দেশের কোন একক ধর্ম হতে পারে? রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে? দেশ ও রাষ্ট্র তো জাতি, বর্ণ, গোত্র এসব মিলিয়ে। দেশ তো মানুষ নিয়ে গঠিত হয়। ধর্ম, জাত এ সব কিছুর উপরে হল দেশ। ধর্ম নিয়ে আমার কোন অভিমত বা মতামত বা ধর্মের সাথে আমার কোন সংঘর্ষও নেই। আমি যতোটুকু বুঝি পবিত্র কোরআনের কোথাও বলা নেই এভাবে জিম্মি করে দেশটাকে আল-কায়দার বা ন্যাটোর বা আইএসআইএস এর দ্বিতীয় ঘর বানিয়ে ভিন্নধর্মীদেরকে মুসলিম বানাও বা রক্তক্ষয়ী যুদ্ধ করো। ধর্ম মানুষের মনের বিশ্বাস, সুন্দর জীবন যাপনের পথ আদর্শ। সেই ধর্ম কে পুঁজি করে চলতে হবে ইসলামের বা কোরআনের কোথাও এমনটা বলা নেই। 

ইদানিং একটা বিষয় আমাকে ভাবিয়ে তুলছে প্রচণ্ডভাবে। আমাদের দেশের ধনী গরিব নির্বিশেষে ভালোর জন্য হুজুর ডেকে মিলাদ পড়ানো ও দোয়া করতে বলেন। আরে যে ব্যক্তি আপনার জন্য দোয়া পরবেন তার সাথে তো আর খোদ আল্লাহতালার কানেকশন নেই। আল্লাহর কাছে কিছু চাইতে হলে নিজে চান না, হুজুরের সহযোগিতা কেন? আল্লাহ্‌ যদি হুজুরের ডাক শুনেন তবে আপনি ডাকলে আপনার ডাকেও সাড়া দেবেন। আমাদের দেশের মেয়েরা বিয়ের আগে হিজাব না পরলেও এখন দেখছি বিয়ের দুদিন বাদেই অধিকাংশ হিজাবি হয়ে যাচ্ছে। হিজাব পড়া খারাপ না কিন্তু হিজাবি মন মানসিকতা পোষণ করাটাকে খারাপ মনে করি। আর আমি হিজাব পরলেও স্বেচ্ছায় পরবো, অন্যের ইচ্ছায় নয়।

আমি বর্তমানে জার্মান প্রবাসী, এখানে দেশের খবর অনলাইনে বাংলাদেশী চ্যানেলগুলোতে দেখি। প্রায় সব সময় এই চ্যানেলগুলোতে ইসলামিক অনুষ্ঠান দেখা যায়। যেখানে সুদুর ইউরোপ প্রবাসী থেকে শুরু করে মক্কা প্রবাসী বাংলাদেশীরা মাদ্রাসার উন্নয়নের জন্যে টাকা পাঠান। বুঝে উঠতে পারি না, প্রবাসী বন্ধুরা কি বুঝেন না যে শুধু মাদ্রাসার উন্নয়ন করলেই দেশের উন্নয়ন হয় না। দেশের উন্নয়নই যদি করতে চান তাহলে স্কুল-কলেজ প্রতিষ্ঠা করার জন্য টাকা দান করুন। যেই স্কুলে যুগের সাথে তাল মিলিয়ে চলার সকল শিক্ষা আমাদের ভবিষ্যত প্রজন্ম পাবে কোরআন শিক্ষার পাশাপাশি। মাদ্রাসার উন্নয়নে আমার কোন বাধা নেই। বাধা ওইসব মাদ্রাসার হীনমন্য শিক্ষা নিয়ে, যেখানে ইসলাম ও ধর্মের নামে মানুষরূপী হায়নার জন্ম দেয়, যে বৈষম্যপূর্ণ মানসিকতার জন্ম দেয়। প্রবাসীদের বলছি, দেশের উন্নয়ন করতে চাইলে রাস্তাঘাটের উন্নয়ন করুন, স্কুল-কলেজ প্রতিষ্ঠা করুন যেখানে সবাইকে প্রকৃত জ্ঞানের আলোয় আলোকিত করা হবে। 

দেশে শিক্ষিত বেকারের সংখ্যা অনেক বাড়ছে। সম্ভব হলে তাদের কর্মসংস্থানের ব্যাবস্থা করুন। আমি মুসলিম সেটা বোঝানোর জন্য মসজিদ ও মাদ্রাসা বানাতে হবে এর কোন মানে নেই। মানুষের কল্যানেই আল্লাহকে পাওয়া যায়। দেশের উন্নয়নের জন্য দেশ ও জাতির হিতে চিন্তা করতে হবে, ধর্মকে নিয়ে নয়। ইসলামের সাথে জঙ্গিবাদের কোন সম্পর্ক নেই, থাকতে পারেও না। 
লেখক: জার্মান প্রবাসী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত