কোটা বনাম মেধা বিতর্ক

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৮, ০০:২৪

প্রিয় কোটা সংস্কারপন্থী ভাই ও বোনেরা,

আপনাদের অকথ্য গালাগালি শুনেও আবার লিখতে বসেছি। কোটা নিয়ে আরেকবার দুটো কথা বলতে চাই। কারন আমি জানি যারা ইনবক্সে গালি দিয়েছেন গালি দেয়াই তাদের কাজ। আপনারা আমাদের সন্তানতুল্য। এই যে আপনাদের সঠিকভাবে আমরা গড়তে পারিনি, এই ব্যর্থতা আমারও।

যাই হোক, কোটা নিয়ে আরো কিছু কথা না বলেও পারছি না। কারণ, প্রথমতঃ আপনাদের সংস্কার প্রস্তাব স্পষ্ট নয়। দ্বিতীয়তঃ যে হারে মুক্তিযোদ্ধাদের নিয়ে ট্রলে টাইম লাইন ভেসে যাচ্ছে সেটা কিছুতেই কাম্য নয়। আপনারা বলছেন যে আপনারা মুক্তিযোদ্ধাদের বিপক্ষে নন। কিন্তু আপনারা এই ট্রল আটকাতে ব্যর্থ হয়েছেন। বরং একধরনের ইন্ধন যুগিয়েছে আপনাদের এই আন্দোলন। তৃতীয়তঃ মেধাহীনদের নিয়োগ নিয়ে যে উষ্মা আপনারা প্রকাশ করছেন, সেটা শুধু অযৌক্তিকই নয়, অবমাননাকরও।

আমি তৃতীয় কারণটা নিয়ে প্রথমে একটু আলোকপাত করতে চাই। একটা পরিসংখ্যান তুলে ধরছি আলোচনার সুবিধার্থে।

- ৩৮ তম বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করেছিলো ৩ লক্ষ ৮৯ হাজার ৪ শত ৬৮ জন। মানে প্রায় ৪ লাখ। অংশগ্রহণের জন্য কোন কোটা নেই অবশ্যই।

- প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করেছে মাত্র ১৬ হাজার ২শত ৮৬ জন। এখানেও কোন কোটা নেই। এই ১৬ হাজার ২শত ৮৬ জনের সকলে লিখিত পরীক্ষা দেবেন।

- ধরা যাক, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে ১০ হাজার। একটু বাড়িয়েই ধরলাম (৩৭ তম বিসিএস এ লিখিত পরীক্ষায় পাশ করেছিলো ৫ হাজার ৩৭৯ জন)। এখানেও কোন কোটা নেই।

এখন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এই ১০ হাজার মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাবে মাত্র ২ হাজার চব্বিশ জন। এবং ঠিক এখানেই কোটা হিসাব করা হবে। ৪ লক্ষ থেকে ১০ হাজারে ঠাঁই করে নেয়া এই তালিকার কাকে আপনি মেধাহীন বলবেন? এরা প্রত্যেকেই মেধাবী এবং চাকরী পাওয়ার যোগ্য নয় কি? আমি জোর দিয়ে বলতে চাই, এই ১০ হাজারের একজনও কম মেধাবী বা অযোগ্য নয়। সে মুক্তিযোদ্ধা পরিবারের হোক বা না হোক, নারী হোক বা না হোক, প্রতিবন্ধী হোক বা না হোক, আদিবাসী হোক বা না হোক।

একজনকেও যদি কোটায় নিয়োগ দেয়া নাও হয়, তবুও এই তালিকা থেকে মেধাবী ৮ হাজার যোগ্য চাকুরী প্রার্থী সরকারী চাকুরী পাবে না। আপনারা যারা কোটাভুক্তদের অযোগ্য বলে, মেধাহীন বলে দাবী করছেন, তারা ঠিক বুঝে বলছেন তো? আমাদের অনেকের চাইতেই অবশ্যই এই কোটাধারীরা অনেক বেশি মেধাবী ও যোগ্য। ভেবে দেখবেন।

এবার আপনাদের ৫টি দাবী একটু আলোচনা করি।

প্রথম দাবী: কোটা ব্যবস্থা ১০% এ নামিয়ে আনতে হবে। যদিও বাংলাদেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর তুলনায় ১০% খুবই নগন্য। তবুও এই ১০% এর বিন্যাস কি হবে সেটা আপনাদের দাবীতে পরিস্কার নয়।

দ্বিতীয় দাবী: কোটায় কোন ধরণের বিশেষ নিয়োগ পরীক্ষা নেয়া যাবে না। এটাও আপনাদের একটু পরিস্কার করা দরকার। সরকারী চাকরীতে কোথায় বিশেষ নিয়োগ পরীক্ষা নেয়া হয় জানান। বিসিএস ক্যাডারে এরকম কিছু খুঁজে পেলাম না।

তৃতীয় দাবী: চাকুরীর নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না। এই সুবিধা ইতিমধ্যেই বাতিল করা হয়েছে সরকারী প্রজ্ঞাপনের মাধ্যমে।

চতুর্থ দাবী: অভিন্ন কাট মার্কস ও বয়স সীমা নির্ধারণ। এটা নিয়ে বিস্তারিত আলোচনার অবকাশ আছে। কাদের জন্য ২ বছর বেশি রাখা হয়েছে, কেন রাখা হয়েছে সেটা পর্যালোচনা হতে পারে।

পঞ্চম দাবী: কোটার শূন্য পদ মেধায় নিয়োগ দিতে হবে। খুবই যুক্তিযুক্ত দাবী এবং সরকারও এরকমই প্রজ্ঞাপন জারি করেছে বলে জানি।

আপনারা আপনাদের প্রচারপত্রে সংবিধানের ১৯ (১), ২৯ (১), ২৯ (২) ধারা উল্লেখ করেছেন। কিন্তু সংবিধানের ২৮ (৪) এবং ২৯ (৩) এর ক, খ, গ এড়িয়ে গেছেন বা বুঝতে পারেননি। আপনাদের সুবিধার জন্য আমি তুলে দিচ্ছি।

২৮ (৪) অনুচ্ছেদ:

নারী বা শিশুদের অনুকূলে কিংবা নাগরিকদের যে কোন অনগ্রসর অংশের অগ্রগতির জন্য বিশেষ বিধান-প্রণয়ন হইতে এই অনুচ্ছেদের কোন কিছুই রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না।

২৯ (৩) অনুচ্ছেদ:

এই অনুচ্ছেদের কোন কিছুই-

(ক) নাগরিকদের যে কোন অনগ্রসর অংশ যাহাতে প্রজাতন্ত্রের কর্মে উপযুক্ত প্রতিনিধিত্ব লাভ করিতে পারেন, সেই উদ্দেশ্যে তাহাদের অনুকূলে বিশেষ বিধান-প্রণয়ন করা হইতে,

(খ) কোন ধর্মীয় বা উপ-সম্প্রদায়গত প্রতিষ্ঠানে উক্ত ধর্মাবলম্বী বা উপ-সমপ্রদায়ভুক্ত ব্যক্তিদের জন্য নিয়োগ সংরক্ষণের বিধান-সংবলিত যে কোন আইন কার্যকর করা হইতে,

(গ) যে শ্রেণীর কর্মের বিশেষ প্রকৃতির জন্য তাহা নারী বা পুরুষের পক্ষে অনুপযোগী বিবেচিত হয়, সেইরূপ যে কোন শ্রেণীর নিয়োগ বা পদ যথাক্রমে পুরুষ বা নারীর জন্য সংরক্ষণ করা হইতে,

রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না।

কোটা ব্যবস্থা শুধু সাংবিধানিক ভাবেই সুরক্ষিত নয়, বরং জাতিসংঘের মানবাধিকারের সার্বজনিন যে ঘোষণাপত্র আছে তার দ্বারাও স্বীকৃত। সার্বজনীন মানবাধিকার ঘোষণাটি একটু খুঁজে পড়ে নেবেন প্লিজ।

আন্দোলন করুন, কিন্তু সেটা নিয়ে আগে একটু বিশ্লেষণ করুন। সঠিক তথ্য জানার চেষ্টা করুন এবং কোন বিশেষ ব্যবস্থা কেন নেয়া হয় সেটাও একটু পর্যালোচনা করুন। তারপর দাবী দাওয়া তৈরি করুন। অকারণে কাউকে অযোগ্য, মেধাহীন বলে গালি দেয়ার আগে ভাবুন প্লিজ।

লেখক: তরুণ কবি ও সাহিত্যিক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত