অরুনাচলম মুরুগন্থম: একটি বিপ্লবের নাম

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৮, ২২:৩৩

কিছুদিন পরেই মুক্তি পাবে হিন্দী ছবি 'প্যাডম্যান'। রিলে এই চরিত্রে অভিনয়ে অক্ষয় কুমার। হইহই করে দেখতে যাবেন তো? নাকি 'টয়লেট এক প্রেমকথা'র মতো নাম শুনেই ওয়াক থুঃ করবেন? যদি একজনও শ্রদ্ধাবোধ নিয়ে হলে যান এবং যারা নিষিদ্ধ কৌতুহল নিয়ে যান- তাদের বলি, আসল 'প্যাডম্যান' কে? জানেন?

অরুনাচলম মুরুগন্থম 'The menstrual man'। আসুন আলাপ করুন, নাক সিঁটকাবেন না। মেয়েরা ঋতুমতী না হলে পৃথিবীতে একটি শিশুও জন্ম নিতে পারবে না।

একজন পুরুষ, অরুনাচলম, নিজ অঙ্গে ছাগলের রক্ত ফুটবল দিয়ে তৈরি ব্লাডারে ভরে দিনের পর দিন ধারণ করেছেন, শুধু মেয়েদের এই সময় সস্তায় প্যাড ব্যবহার করানোর জন্য।

কোন মেয়েরা? প্রত্যন্ত গ্রামে যারা ঋতুস্রাবে প্লাস্টিক, কাগজ, ছেঁড়া নোংরা ন্যাকড়া, এমন কি বালি-কাঠের গুঁড়ো ছাই পর্যন্ত ব্যবহার করে তাদের জন্য। প্যাড বিলাসিতার নামও শোনেনি যারা!

নিজের স্ত্রীকে নোংরা কাপড় ছিঁড়তে দেখেই লজ্জিত মানুষটি ভাবতে শুরু করেন! এবং বৈপ্লবিক আবিস্কারের দিকে এগিয়ে যান- শুরু হয় লড়াই। স্ত্রী, মা সবাই ছেড়ে যায় তাকে। প্যাড বানাতে মরিয়া এক পুরুষে বদহজম হয় সবার। এমনকি ওঝা ডেকে ঝাড়ফুঁকও চলে। 

কিন্তু ভদ্রলোকের এক গোঁ, সব মেয়েদের স্যানিটারি ন্যাপকিনের সোচ্চার দাবী!!

কিন্তু দেখুন তো কিভাবে সস্তায় ন্যাপকিন বানিয়ে ছাড়লেন তিনি! উপকৃত হলো কতো মেয়ে! ছি ছি করতে চাইলে করুন। কিছু যায় আসে না।

গ্রামে এই ২০১৮ সালেও কিছু মেয়েদের বস্তাপচা পুরোনো গামছা, গাছের পাতা ব্যবহার করতে দেখেছি আমি নিজে! দেখেছি ওল্ড লজ্জার অচলায়তন। সময় এসেছে এসব বস্তাপঁচা ছুঁড়ে ফেলার। কালো প্লাস্টিকে আর কি কি মুড়ে রাখবে মেয়েরা? কেনই বা রাখবে? মাঠে রেললাইন এ ভোররাতে প্রাকৃতিক কাজ সারে যখন লোকে, অন্ধকার কি কালো প্লাস্টিকের কাজ করে? দিনের আলো বেরিয়ে পড়লে কই লজ্জা পায় না তো কেউ! উল্টে রেলগাড়িকে টা টা করে।

তবে মেয়েরাও এবার টা টা করুক শতাব্দী প্রাচীন লজ্জা বোধকে। এটা কোন পাপ নয়, স্বাভাবিক বায়োলজি। অচ্ছ্যুৎ হয়ে থেকো না ঐ চারদিন। 

দেখো 'প্যাডম্যান'। কিন্তু তার আগে দেখো অরুনাচলমকে- একজন পুরুষ কত নীচে (so called সমাজের চোখে) নেমে বাঁচাতে পারে গ্রাম্য গরীব নারীকে। আজ তাই তিনি আমার চোখে সবার উপরে। কে বলেছে অস্ত্র ছাড়া তকমা ছাড়া বিপ্লব হয় না? মান্ধাতার আমলের ছানি কাটিয়ে দেখুন তার জীবন কাহিনী।[ভিডিও: https://goo.gl/FJjqAY]

লেখক: কবি ও লেখক

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত