চাকুরীতে নিয়োগের এ কেমন শর্ত ?

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৭

মাননীয় প্রধানমন্ত্রী,
গণতান্ত্রিক দেশের একজন নাগরিক হিসেবে যথাবিহিত সম্মানপূর্বক আমি সরাসরি আপনার হস্তক্ষেপ কামনা করতে বাধ্য হলাম। কারণ আমি যে বিজ্ঞপ্তিটির প্রতিবাদ জানাচ্ছি সে বিজ্ঞপ্তিতে "শেখ হাসিনার উদ্যোগ, ঘরে ঘরে বিদ্যুৎ" এবং "শেখ হাসিনার দর্শন সেবক হয়ে কর্ম সম্পাদন" এই স্লোগান ব্যবহার করা হয়েছে। উল্লেখিত বিজ্ঞপ্তিতে যথেষ্ট আপত্তিকর একটি শর্ত থাকায় আপনার উদ্যোগ এবং ভাবমূর্তি উজ্জ্বল করার পরিবর্তে ক্ষুন্ন করেছে বলেই আমার মনে হয়েছে।

আমি একজন বেকার। নিয়মিত চাকুরীর বিজ্ঞপ্তি দেখি। মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি স্থায়ী ভিত্তিতে নিয়োগ ও প্যানেল তৈরীর নিমিত্ত সহকারী ক্যাশিয়ার পদে (মহিলাদের জন্য সংরক্ষিত) আবেদন করার জন্য দৈনিক সমকাল পত্রিকায় ২৭ আগস্ট, ২০১৭, রবিবার একটি নিয়োগ বিজ্ঞপ্তি সংক্ষিপ্ত আকারে প্রকাশ করেছে। 

বিস্তারিত জানার জন্য তাদের ওয়েবসাইট (www.moulvibazarpbs.org) ভিজিট করতে বলা হয়েছে।

আমি ওয়েবসাইট ভিজিট করতে গিয়ে পুরো বিজ্ঞপ্তিটা পড়ে শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতার (ঘ) নং শর্তে আটকে গেলাম, যা নিম্নে উল্লেখ করা হল:

"প্রার্থীকে উত্তম পারিবারিক ঐতিহ্য ও ন্যূনতম আর্থিক সচ্ছলতার অধিকারী হতে হবে এবং নিয়োগ প্রদানের পূর্বে পবিস কর্তৃক পারিবারিক সচ্ছলতা সরেজমিনে পরিদর্শনপূর্বক যাচাই করা হবে।"

বিজ্ঞপ্তিটি পড়ে আমি ভীষণ অবাক এবং ক্ষুব্ধ হলাম। যদিও আবেদনের শর্তে আমার জেলা অন্তর্ভুক্ত না থাকায় আমি এখানে আবেদন করতে পারব না। তবে আমার জেলা অন্তর্ভুক্ত থাকলেও এই হীন শর্তে আমি এখানে আবেদন করতাম না।

এমনকি বিজ্ঞপ্তিটিতে আরও অসঙ্গতি রয়েছে আমি শুধু এটাই উল্লেখ করলাম।

যেহেতু নিয়োগটি মহিলাদের জন্য সংরক্ষিত সেহেতু বোঝা যাচ্ছে নারীদের আর্থিকভাবে সচ্ছল করে গড়ে তোলা এবং নারীর ক্ষমতায়নের জন্যই এই উদ্যোগটি নেয়া হয়েছে। কিন্তু এখানে দেখা যাচ্ছে পারিবারিক ঐতিহ্য এবং আর্থিক সচ্ছলতার ভিত্তিতে নারীদের মধ্যেও বৈষম্য তৈরী করে দেয়া হয়েছে এবং বস্তুত এটার মাধ্যমে নারীদের চরমভাবে অপমান করা হয়েছে। শুধু নারী কেন পুরুষদের বেলায়ও এ ধরনের শর্ত দেয়া থাকলে সেটা পুরুষদের জন্যও অপমানজনক হতো যেটা কোন যুক্তিতেই কাম্য নয় বলে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আপনার দ্বারস্থ হলাম।

ঐতিহ্যবাহী এবং সচ্ছল পরিবারে জন্ম নেয়া কি একটা সরকারী মালিকানাধীন স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকুরীর ক্ষেত্রে যোগ্যতা হতে পারে?

নিশ্চয়ই না। বস্তুত কোন চাকুরীর ক্ষেত্রেই এটা যোগ্যতার পর্যায়ে পড়ে না। যদিও বেসরকারী চাকুরীতে অনেক ক্ষেত্রেই মেয়েদের মেধার চেয়ে সৌন্দর্য, উচ্চতা ইত্যাদিকে প্রাধান্য দেয়া হয়ে থাকে। যেটাকে অত্যন্ত বাজে একটা ট্রেন্ড বলে আমার মনে হয়। কারণ চাকুরীর ক্ষেত্রে একজন মানুষের মেধাই হওয়া উচিত তার যোগ্যতা।

 কি কি যুক্তি থাকতে পারে উল্লেখিত শর্তের?
--উত্তম পারিবারিক ঐতিহ্য না থাকার কারণে মেয়েরা দুর্নীতি করবে।
--দরিদ্র পরিবারের মেয়েরা আর্থিক অনটনের কারণে ক্যাশ বাক্স নিয়ে পালিয়ে যাবে।
--বিজ্ঞপ্তিতে উল্লেখিত সিকিউরিটি মানি ১০,০০০ টাকা দিতে পারবে না।

অপরদিকে, 
উত্তম পারিবারিক ঐতিহ্যের মেয়েরা দুর্নীতি করবে না।
--আর্থিক সচ্ছলতার কারণে ক্যাশ বাক্স নিয়ে পালিয়ে যাবে না। 
--১০,০০০ টাকা সিকিউরিটি মানি দিতে পারবে।

ঠিক এই যুক্তি বা কারণগুলো ছাড়া আর কোন কারণ আমার মাথায় ঢুকছে না।

যদি এসবই কারণ হয়ে থাকে তাহলে একটি উন্নয়নশীল গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য সেটা কতটুকু যৌক্তিক? আর যদি যৌক্তিক হয়েই থাকে তাহলে প্রতিটি সরকারী, আধা সরকারী, বেসরকারী, সরকারী মালিকানাধীন স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের ক্যাশিয়ার ও সহকারী ক্যাশিযার পদের ক্ষেত্রে উক্ত শর্ত দেয়া হয় না কেন?

মানুষের চরিত্র, নৈতিকতা, সততা কি কেবল সচ্ছল- অসচ্ছল পরিবারের ভিত্তিতে ও পারিবারিক ঐতিহ্যের ভিত্তিতেই গড়ে ওঠে?

তাছাড়া উত্তম পারিবারিক ঐতিহ্যের বৈশিষ্ট্য উল্লেখ না থাকায় এর আওতায় কারা পড়বে সেটাও স্পষ্ট নয়। কারণ কেউই নিজের পরিবারকে অনুত্তম পারিবারিক ঐতিহ্যের বলে বিশ্বাস করে না। 

এ নিয়োগের উদ্দেশ্য যদি নারীর ক্ষমতায়ন হয়ে থাকে তাহলে বরং অসচ্ছল পরিবারের প্রার্থীদের অগ্রাধিকার দেয়াটা যৌক্তিক ছিল। চাকুরীটা তো সচ্ছল পরিবারের মেয়েদের চেয়ে অসচ্ছল পরিবারের মেয়েদেরই বেশি জরুরী, তাই নয় কি?

আসলে এ ধরনের হীন শর্তের কোন যু্ক্তি থাকতে পারে না। বরং এর মাধ্যমে শ্রেণী বৈষম্যের মানসিকতায় দরিদ্র মানুষদের প্রতি অন্যায়, অবিচার এবং বর্বরতা প্রকাশ করা হয়েছে। দরিদ্র পরিবারের নারীদের নৈতিক চরিত্রকে প্রশ্নবিদ্ধ করে তাদের অপমান করা হয়েছে।

তাই আমি আপনার হস্তক্ষেপে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাচ্ছি।

বিনীত
এক চাকুরীপ্রার্থী নারী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে jagoroniya.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত