রাষ্ট্র আর কতখানি নির্লজ্জ হবে!

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৬, ১৯:৪৯

বিপুল চাকমা আমাদের পুলিশ প্রশাসনের চোখে এমন দুধর্ষ অপরাধী ছিল যে তাঁর মায়ের অন্তিম মূহুর্তের সময়টুকুতেও তাঁকে আর একটু বেশি সময় তার মায়ের পাশে থাকার অনুমতি দেওয়া হয়নি। হাতকড়া পরিয়ে উঠিয়ে নিয়ে আসা হয়েছিল থানায়।

দ্বিজেন টুডু রংপুরের একজন স্থানীয় সাঁওতাল। কয়েকদিন আগে পুলিশের হামলায় উনার দু'টি চোখে গুলি লাগে। উনি এমনি একজন গুরুতর অপরাধী উনার চিকিৎসা নয় বরং উনার বিচার করা রাষ্ট্রের কাছে বেশি জরুরী এখন।

বিপুল চাকমা বা দ্বিজেন টুডু এখনো বেঁচে আছেন। মৃত্যুর আগ পর্যন্ত তাদেরকে হয়তো ভুগতে হবে এই দেশে সংখ্যালঘু, আদিবাসী হয়ে জন্ম নেওয়ার শাস্তি।

কিন্তু যে লাশটা পড়ে আছে খোলা প্রান্তরে, যে লাশটির সৎকারের জন্য পাওয়া যাচ্ছে না কোন স্থানীয় সাঁওতাল পুরুষ, যে লাশটির ময়না তদন্তের পর কোন কাপড় দিয়ে ঢেকে রাখারও প্রয়োজন মনে করেনি পুলিশ কর্তৃপক্ষ, তাদের কাছ থেকে আমরা কিভাবে দাবী করতে পারি এতটুকু সম্মান একজন আহত দ্বিজেন টুডুর জন্য?

যে দেশ একটি লাশকে ঢেকে রাখার মতো একটি কাপড় দিতে অক্ষম, সে দেশ তাদেরকে দিবে নিরাপত্তা, ফিরিয়ে দিবে তাদের ভূমি? তারা কতটা উপেক্ষিত এই দেশে এটা বুঝিয়ে দিতে রাষ্ট্র আর কতখানি নির্লজ্জ হবে!

ডানা বড়ুয়া'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত