অসুস্থ মায়ের সামনে ছেলে গ্রেপ্তার, মায়ের মৃত্যু

প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৬, ১৮:০৬

জাগরণীয়া ডেস্ক

ক্যান্সার আক্রান্ত মায়ের চিকিৎসার জন্য মাকে নিয়ে চট্টগ্রাম যাচ্ছিলেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ ) সমর্থিত বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) সাধারণ সম্পাদক বিপুল চাকমা। কিন্তু যাওয়ার পথেই গ্রেপ্তার হতে হয় তাকে।  কে (২২) গ্রেপ্তার করা হয়েছে।

রবিবার সকাল ৮টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে খাগড়াছড়ির পানছড়ি উপজেলার লোগাং সড়কের মোহাম্মদপুর এলাকায় একটি মাইক্রেবাস থেকে বিপুল চাকমাকে গ্রেপ্তার করা হয়। পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল জব্বার গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।

খাগড়াছড়ি সদর সার্কেলের জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. রইছ উদ্দিন জানান, বিপুল চাকমাকে পুলিশ দীর্ঘ দিন ধরে খোঁজছিল। বিপুল চাকমার বিরুদ্ধে ২০১৩ সালের ১১ নভেম্বর খাগড়াছড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাগামী গাড়ি বহরে হামলা, বিস্ফোরক দ্রব্য, পুলিশের গাড়ি ভাঙচুর ও বিশেষ ক্ষমতা আইনসহ ১৩ মামলায় গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এর মধ্যে খাগড়াছড়ি সদর থানায় ১১টি এবং পানছড়ি থানায় দুটি মামলা রয়েছে। 

বিপুল চাকমার গ্রেপ্তারের পর রবিবার বিকেল ৩টার দিকে শহরে বিক্ষোভ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি উপজেলা শাখা। 

সমাবেশে বক্তারা বলেন, সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও কার্যতঃ স্বৈরশাসকের ভূমিকার অবতীর্ণ হয়েছে। পার্বত্য চট্টগ্রামে রাজনৈতিক সমাধান না করে তথাকথিত উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে পাহাড়ি জনগণের ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামকে নস্যাৎ করার পরিকল্পনা করছে।

এদিকে বিপুল চাকমাকে গ্রেপ্তারের ঘটনায় মূর্ছা যান মা। পরে রাত ৩টার দিকে মারা যান তিনি। মায়ের মৃত্যুকালে তাই পাশে থাকা হয়নি বিপুলের।

অসুস্থ মায়ের সামনে থেকে 'টেনে হিঁচড়ে' নিয়ে বিপুল চাকমাকে গ্রেপ্তার করার এই ঘটনাকে অমানবিক উল্লেখ করে এর নিন্দা জানাচ্ছেন প্রগতিশীল আন্দোলনের সাথে জড়িত অনেকেই। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত