সভ্যতা আমাদের পরনির্ভর করলো

প্রকাশ : ০৩ অক্টোবর ২০১৬, ১৩:২৭

“মাসে আমি যে টাকা পাই তাতে চলে যাবে দুজনের”। মাঝে মাঝে আমি ধন্দে পড়ে যাই এই কথাতে। 

কি বাস্তব, কি মুভি, কি নাটক! আমি জীবনে কোনদিনও দেখলাম না এই কথাটা কোন মেয়ে বলছে কোন ছেলেকে! আমি আগ্রহ নিয়ে বসে থাকি। কোন একটা জুটির কাছে শোনার জন্য। তার প্রেমিকা, তার স্ত্রী বলছে! “নো টেনশন। আমার টাকাতে দুজনের চলে যাবে”। 

ঠিক কবে এবং কখন থেকে পুরুষ মেয়েকে চালাচ্ছে সেই ইতিহাসটা ঠিক আমার জানা নেই। কোন বইতে আছে জানলে আমাকে বলবেন। আমার জানার পরিসীমা বলে, “বহু বছর আগে আমরা এক ছিলাম। আমরা দুজনেই শিকার করতাম। বন জঙ্গলে অসভ্য জীবনের সাথে, শ্বাপদসংকুল পরিবেশের সাথে লড়াই করে আমরা একসাথে সভ্যতা এনেছি। আমরা কেউ কাউকে চালাই নি, আমরা একে অপরের সাহায্য ছিলাম, পরনির্ভরতায় না!”

অথচ এত কষ্টের সভ্যতা আমাদেরকে পরনির্ভর করল, আমাদের সঙ্গী যোদ্ধাদের বানালো আমাদের নিয়ন্ত্রক। আমাদের চালাতে লাগল আমাদের প্রিয় স্বামী, ভাই, বাবারা!

আমি যখন এমআইএসটিতে সেকেন্ড ইয়ারে পড়তাম, রেজাল্ট খুব খারাপ করেছিলাম। মা তো বকাটকা দিয়ে শেষ। স্বভাবতই আমার উপর খেপে গেল, “কি করবি জীবনে?” আমি খুব সহজ একটা সমাধান দিয়েছিলাম, “বড় ভাই বাইরে আছে। পাশ করে ওখানে চলে যাব। রেজাল্টের কি দরকার। ওর ঘাড়ে বসে খাব”। মা হাবলার মত তাকিয়ে ছিল অনেকক্ষণ। 

সেই রাতেই আমি ভেবেছিলাম, কি করে বললাম এই কথাগুলো। আমার ভাইয়া পারত এই কথা বলতে? কিভাবে এত আত্মসম্মানহীন একটা কথা বললাম। মা তো ভাইয়ের চাইতে কম পরিশ্রম করেনি আমার পিছনে, কম টিচার দেয়নি। 

অনেকপরে বুঝেছিলাম, আমার দোষ অল্পই!

মাইন্ড সেটআপ তো সোসাইটিই করে দিয়েছে। আমিই তো ছোটবেলায় শিখেছি, পুরুষ সংসার চালায়, নারী ঘর সামলায়। পুরুষ ঘর সামলাতে পারে না আর নারীও সংসার চালাতে পারে না।

তাই যে নারী নিজ কাঁধে সংসারের দায়িত্ব তুলে নেয়, তাকে স্যালুট দেই। অথচ এটা অস্বাভাবিক কিছু নয়। এটাই খুব সিম্পল ফ্যাক্ট। একটা মেয়ে সংসারে দায়িত্ব নিতেই পারে! 

শেষ করি একটা ঘটনা দিয়ে। ডজনখানেক ছেলে ফ্রেন্ড আছে ফেবুতে। বাইরে জব করছে, পড়ছে। বউকে নিয়ে সেটেল্ড হচ্ছে। দুই আপুকে আস্ক করলাম, এমন কোন মেয়ে আছে যার থ্রুতে জামাই সেটেল্ড হয়েছে সে দেশে। উত্তর পেলাম “ভাবতে হবে”। হয়ত আছে, ধুম করে মনে পড়ার মত নেই! ভাবতে হবে ঢের! 

মাঝে মাঝে ভাবি, আমিসহ একগাদা মেয়ে কবে পাব? যে নির্ভয়ে কাছের মানুষটাকে বলবে “আমি সংসারটা চালাচ্ছি, তুমি ঘরটা দেখো”।

আচ্ছা, বলতে না হয় আমি-ই পারব!! মানার মত পুরুষ পাব তো?

মারজিয়া প্রভা'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত