সবার আগে নিজেকে ভালোবাসুন

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৮, ২৩:০৭

ফারহানা হক

বেশিরভাগ সময়ে আমার কাছে যে প্রশ্নগুলো আসে, অনেকে জানতে চান, আমার ভালোবাসার মানুষটি আমাকে প্রায়োরিটি দিচ্ছে না, সে এখন বদলে গিয়েছে, আমাকে আর আগের মতো ভালোবাসে না। অথবা আমার হাসব্যান্ড অন্য কারো সাথে সম্পর্কে জড়িত আছে । আমি এখন কি করবো?

ভালোবাসা অবশ্যই আমাদের জীবনের একটা বড়ো অধ্যায়। মানুষ ভালোবাসার জন্যই বেঁচে থাকে, অনেকে আবার ভালোবাসা হারিয়ে মরে যায়। আপনি আসলে কি চান সেটা আপনাকেই বুঝতে হবে।

একজন আপনাকে প্রায়োরিটি দিচ্ছে না, তার কাছে কোনো আবদার মেটাতে পারছেন না, যখন যা কিছু চাচ্ছেন, সে নানান বাহানায় আপনাকে এড়িয়ে যাচ্ছে। আপনি নীরবে কাঁদছেন, সে না দেখার ভান করে আছে। আমাকে সে কিছুই দেয় না এই নিয়ে আপনার মনে তিক্ততা, দ্বন্দ্ব, পারিবারিক কলহ। সে কেন বদলে গেল? কি অপরাধ ছিলো আমার? আমি তো তাকে কম ভালোবাসা দেইনি, তবু সে এমন করলো? করতে পারলো?

হাসব্যান্ড অন্য কারো সাথে সম্পর্কে জড়িত আর আমি? তার ভালোবাসা পাবার জন্য অস্থির। পাগলের মতো হয়ে যাচ্ছি। তাকে যতো আগলে রাখতে চাচ্ছি, সে ততোই আরো দূরে সরে যাচ্ছে। মনের ভেতর কষ্ট, অশান্তির আগুন।

দেখেন প্রত্যেকটা অবস্থায়ই কিন্তু অন্য কেউ আপনাকে নিয়ন্ত্রণ করছে। আপনি নিজের ইচ্ছাতেই তাকে সে সুযোগ করে দিচ্ছেন।

তাহলে সে কিভাবে আপনাকে প্রায়োরিটি দিবে? কিভাবে আপনার জন্যই হবে তার সম্পূর্ণ ভালোবাসা? যেখানে আপনিই আপনাকে প্রায়োরিটি দিচ্ছেন না!

আমরা ভালোবাসার জন্য ঝাঁপিয়ে পড়ি, সংগ্রাম করি।

কিন্তু প্রকৃত সত্য হচ্ছে, ভালোবাসার জন্য তর্কযুদ্ধ করে, ঝগড়া করে, প্রচণ্ড রকমের বাড়াবাড়ি করে, কখনো ভালোবাসা আদায় করা যায় না, অধিকার পাওয়া যায় না।

বারবার ভালোবাসার ভিখারী সেজে প্রতারিত হচ্ছেন? 
প্রয়োজনীয় দাবী পূরণে তার এতো অনিচ্ছা?
বাদ দিন না এসব।

আজ থেকে বদলে ফেলুন নিজেকে। অঙ্গীকার করুন সবার আগে নিজেকে ভালোবাসবেন, ভালো রাখবেন নিজেকে। ব্যক্তিত্বে আঘাত করে ভালোবাসা নয়, আত্ত্মবিশ্বাস নিয়ে ভালোবাসা আদায় করবেন। আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে, মনকে প্রশান্তির সুখ এনে দিতে আমি আপনাকে সাহায্য করতে পারি ।

বিদ্রোহী সেজে ভালোবাসা পাওয়া যায় না, আবার ভীতু সেজেও ভালোবাসা পাওয়া যায় না। তাই ব্যালেন্স করতে, রিলেশনশিপ আরো সুন্দর করতে, সুখের করতে নিন কাউন্সেলিং।

ধন্যবাদ।

লেখক: ওমেন ইমপাওআরমেন্ট কোচ, ডিপ্রেশন এন্ড রিলেশনশিপ স্পেশালিস্ট কাউন্সিলর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত