তুমি হচ্ছ একজন মস্তবড় কুলাঙ্গার

প্রকাশ : ২৯ জুলাই ২০১৬, ২১:২৬

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া কিছু জঙ্গি ধরা পড়েছে। এখন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কয়েক বন্ধু আনন্দিত গলায় বলছে- দেখেছিস! পাবলিকেও জঙ্গি আছে!

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়া কিছু ছেলেপেলেকে বলতে শুনি- বাপমায়ের টাকা থাকলে প্রাইভেটে পড়তাম, গাড়ি করে ঘুরতাম, প্রতি সপ্তাহে তিন-চারটা বারবিকিউ পার্টি দিতাম, শ্যাম্পেন খুলে চিয়ার্স বলে চেঁচিয়ে উঠতাম...ইত্যাদি। এই ছেলেমেয়েগুলির কথা শুনে আমার খুবই লজ্জা লাগে। এরা জানেনা এরা বাবামায়ের থেকে কম টাকা নিয়ে পড়ছে, ব্যাপারটা মোটেও সেরকম নয়। একটা সরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি মোটেই কম না, সেটি প্রাইভেটের চেয়েও বেশি। এই বেশি অংশের টাকাটা আসে সরকারের খাত থেকে। সরকারের টাকা আসে জনগনের ট্যাক্স থেকে। কাজেই যারা রাস্তায় ইট ভাঙে, মাঠে ধান কাটে, দিনমজুরের কাজ করে তাদের দেওয়া ট্যাক্স থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েদের টাকাটা আসে। সেই অসংখ্য মানুষের কষ্টের টাকায় যখন কেউ জঙ্গি হয় তখন কেমন লাগে?

আমি একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ি। এই বিশ্ববিদ্যালয়ে আমার হলের সামনে মাঝেমাঝে একজন মুচি বসে থাকেন। ছেলেপেলে জুতো সারাতে এলে তিনি পরম মমতায় জুতো সারেন, সারতে সারতে বলেন- আমরা একদিন মানুষের মতন মানুষ হবো! সেই মুচির দেওয়া ট্যাক্সের টাকায় আমি পড়ি, কাজেই তার কথাটাও ফেলনা নয়- এই বোধ যাদের নেই, তারা হয়তো জঙ্গিই হয়, মানুষ নয়!

জঙ্গি হওয়ার আগে একবার ভাবো- দেশের কল্যাণের টাকাটা, দেশের খেটে খাওয়া মানুষের টাকাটার গায়ে লাথি দেওয়ার অধিকার তোমার নেই। যে মানুষটি নিজের ছেলেমেয়েকে নিজের টাকায় পড়াতে পারছেনা, তারও টাকা তোমার মতন অভাগার জন্য তাকে দিতে হয়েছে। তুমি হচ্ছ একজন মস্তবড় কুলাঙ্গার। যে দেশের সব মানুষের সাথে প্রতারণা করতে জানে!

জান্নাতুন নাঈম প্রীতি'র ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত