বিয়ে মানে সেক্স করার লাইসেন্স নয়

প্রকাশ : ১৫ মে ২০১৮, ০০:৩০

মাকসুদা আক্তার প্রিয়তি

একটি বৈবাহিক সম্পর্কে বা যেকোনো সম্পর্কে সম্মান, বোঝাপড়া ও সহানুভূতিশীল থাকাটা জরুরী। প্রকৃতি নারী ও পুরুষের শারীরিক গঠন ভিন্ন ভাবে ডিজাইন করেছে, যা আমরা সবাই জানি কিন্ত এনালাইজ করতে নারাজ, জানতে নারাজ বা মানতে নারাজ অনেকেই। শিক্ষিত হয়েও মানবিকতার শিক্ষায় শিক্ষিত হতে যেন তাদের বাঁধা, বিষয়টি কিছুটা এমন ভাবে দাঁড়িয়েছে। আমি ডাক্তারি ভাষায় কথা গুছিয়ে বলতে পারবো না, কিন্তু সরাসরি কিছু কথা কোন ভণিতা ছাড়াই বলতে চাই, যা কিছু মানুষের জানা প্রয়োজন। 

বেশীর ভাগ নারীদের সাধারণত্ব শারীরিক সাইকেল চার সপ্তাহের অর্থাৎ ২৮ দিনের। পিরিয়ড যদি ১ তারিখ থেকে শুরু হয় এবং সাত দিন ম্যাক্সিমাম থাকে তাহলে ৮ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত সেই নারী ফারটাইল থাকে কারণ এর তার শরীরে ডিম্বাণু আসে, এবং ঐ ১২ দিন যৌন মিলনের জন্য প্রবল ইচ্ছা থাকবে। এর মধ্যে পুরুষের সাথে যৌন মিলনে যদি ঐ ডিম্বানু এক ফোঁটা বীর্যের সংস্পর্শ পায়, তখনই নারী প্রেগন্যান্ট হয়। আর যখন পুরুষের শুক্রাণু না পেয়ে ডিম্বাণুটি ভেঙ্গে যায় তখন ঐ ১২ দিন পর অর্থাৎ ২০ তারিখ থেকে নারীদের শরীরে হরমনাল পরিবর্তন আসে, তাতে নারীদের মেজাজ খিটখিটে থাকে, অতিরিক্ত ইমোশনাল থাকে, অনেকে শুধু শুধু ঝগড়া ও কান্নাও করে। ঐ ২০ তারিখ থেকে যৌনমিলনে নিরাপদ থাকলেও অর্থাৎ প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা না থাকলেও, নারীদের কোন ইচ্ছা/ ডিজায়ার থাকে না যৌন মিলন করার। তারপর তো ২৮ তারিখের আশেপাশের তারিখ থেকে আবার পিরিয়ড শুরু। This is how women's body designed . 

এখন একজন পুরুষের শরীর ভিন্নভাবে ডিজাইনড, তার যৌন মিলনের ইচ্ছা নারীদের থেকে অবশ্যই বেশী। নারীদের শরীরে ডিম্বাণু আসে মাসে একবার আর পুরুষের শরীরে শুক্রাণু আসে প্রতিদিন, প্রতি নিয়ত। পুরুষের শরীর সপ্তাহে সপ্তাহে হরমোন পরিবর্তন হয় না, একজন নারীর মতো। 

এখন, পুরুষের শরীরের সাথে পাল্লা দিয়ে তো নারীর possible না যৌন মিলনে সক্ষম হতে। এই বিষয়টি পুরুষদের উচিত বোঝার, সম্মান করার। একজন স্ত্রী থেকে প্রতিদিন যৌন মিলনের আশা করাটা উচিত নয়। আপনি আপনার স্ত্রী কে বুঝুন এবং সেই অনুযায়ী approach করুন। আপনি আপনার ethics, commintment এবং শিক্ষার পরিচয় দিন।

At the same time, বিয়ে করেছেন বলে স্ত্রী আপনার সম্পত্তি এই ভেবে স্ত্রীর অনিচ্ছা থাকা সত্ত্বেও জোরপূর্বক সেক্স করা অন্যায়, এইটি ধর্ষণের সমতুল্য এবং নিজেকে নিয়ন্ত্রণের চর্চা না থাকলে টা পশুর সমতুল্য।

আমি আবার বলে নিচ্ছি, আমি ডাক্তার বা বায়োলজির ছাত্রী নই। শব্দ প্রয়োগে একটু রুঢ়তা থাকতে পারে, তার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।

লেখক: সাবেক মিস আর্থ ইন্টারন্যাশনাল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত