সুপ্রিয় ধার্মিকজনেষু

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ২১:৪৫

সুপ্রিয় ধার্মিকজনেষু,

পৃথিবীতে সর্বমোট ধর্ম আছে ৪,৩০০ টার মত। এর মধ্যে ধর্মাবলম্বীদের সংখ্যা অনুযায়ী বড় ধর্মগুলোর মধ্যে আছে যথাক্রমে খৃষ্টান ধর্ম, ইসলাম ধর্ম, হিন্দু ধর্ম, বৌদ্ধ ধর্ম, শিখ ধর্ম, ইহুদি ধর্ম ইত্যাদি। পৃথিবীতে ধর্ম কিভাবে এসেছে, কোন ধর্ম আসল আর কোনটা নকল, ধর্মের অস্তিত্ব/অনস্তিত্ব নিয়ে কোনো কিছু বলার কোনো ইচ্ছাই আমার নেই।

কারণ আমি জানি এ দুনিয়ায় এখন - 'সবার উপর ধর্ম সত্য তাহার উপরে নাই'। এ নিয়ে কিছু বলতে গেলেই কোপ খাওয়ার সমূহ সম্ভাবনা আছে।

শুধু কয়েকটা প্রশ্নের উত্তর জানতে চাই আপনাদের কাছ থেকে।

১) 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড'- যে যাঁকে মানেন তিনি পৃথিবীতে সবাইকে একই ধর্মের করে কেনো জন্ম দিলেন না সেই প্রশ্নের উত্তর কি আপনারা দিতে পারবেন?

২) সব ধর্মেই বলে 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড' এর ইচ্ছা ছাড়া দুনিয়াতে একটা পাতাও নড়ে না। তার মানে হচ্ছে সব মানুষকে একই ধর্মের না করে ভিন্ন ভিন্ন ধর্মের করে জন্ম দেয়াটাও সে 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড' -এর ই ইচ্ছা। তাই যদি হয় তাহলে অন্য ধর্মের মানুষের প্রতি আক্রমণ করে 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড' এর ইচ্ছার বিরুদ্ধে কাজ করে আপনি কি আপনার ধর্মের অবমাননা করছেন না?

৩) 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড'- যদি সর্ব শক্তিমান হয়ে থাকেন তাহলে তাদের নিজ নিজ ধর্ম রক্ষা কি তারা নিজেরা করতে পারেন না? তাদের ধর্ম কি এতোই ঠুনকো যে ফেসবুকে কে কি বললো বা লিখলো তাতেই তার মান সম্মান চলে যায়?

যদি উত্তর দিতে না পারেন, দয়া করে একটু মাথা খাটান। ধর্ম রক্ষার ধোয়া তুলে অধর্ম করা থেকে বিরত থাকেন।

তারই সৃষ্টির প্রতি এমন আক্রোশ দেখে আপনার 'ভগবান/আল্লাহ/ঈশ্বর/গড' আপনার উপর বিরক্ত বৈ খুশি হচ্ছেন না।

অজন্তা দেব রায় এর ফেসবুক থেকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত