অভ্যাসে প্রতিরোধ করুন ডায়াবেটিস

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৮, ১৪:২৮

জাগরণীয়া ডেস্ক

এখন বাংলাদেশে অন্যতম বড় সমস্যা ডায়াবেটিস। সব বয়সের মানুষের মাঝে ডায়াবেটিস দেখা যায়। পরিণত বয়স থেকে কিছু অভ্যাস তৈরি করতে পারলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বহুলাংশেই কমানো সম্ভব। ডায়াবেটিস প্রতিরোধে যা যা করতে পারেন-

১) মাত্রাতিরিক্ত খাবার খাওয়া ডায়াবেটিসের অন্যতম কারণ। এ কারণে প্রথমেই খাবারের পরিমাণ কমানো উচিত। খাবার খাওয়া কমানোর জন্য ছোট ছোট প্লেটে অল্প করে খাবার নিতে পারেন। এছাড়া খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি খেয়ে নিলেও তাতে খাবারের পরিমাণ কমতে পারে।

২) রঙিন শাকসবজি আর ফলমূল নিয়মিত খাদ্যতালিকায় রাখুন। এসকল খাবারে উচ্চমাত্রার ফাইবার থাকার কারণে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কমে।

৩) দুধ অথবা দুগ্ধজাত খাবার খাওয়ার অভ্যাস করুন।

৪) নিয়মিত শারীরিক অনুশীলন নানাভাবে আপনার স্বাস্থ্যের উপকার করবে। বিশেষ করে দেহের ওজন নিয়ন্ত্রণ, বিভিন্ন রোগ দূরে রাখায় এর ভূমিকা রয়েছে। এতে ডায়াবেটিসও দূরে থাকবে।

৫) নিয়মিত ঘুমের অভ্যাস থাকাটা খুবই জরুরি। নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করলে দেহের উপর চাপ কমবে এবং ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ দূর হবে।

৬)  নিয়মিত গ্রিন টি পান করুন। এতে অ্যান্টিঅক্সিডেন্টসহ বিভিন্ন উপাদান রয়েছে, যা রক্তের শর্করা কমাতে ভূমিকা রাখে।

৭)  মাত্রাতিরিক্ত মানসিক চাপ আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে, যেটা ডায়াবেটিসে পরিণত হতে পারে। তাই মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন। প্রয়োজনে ইয়োগা, মেডিটেশন ও শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন।

৮) শরীরের ওজন যদি বেশি বেড়ে যায় তাহলে তা ডায়াবেটিসকে ডেকে আনতে পারে। তাই দেহের ওজন নিয়ন্ত্রণে সচেষ্ট হোন।

৯) তেষ্টা পেলে পানি পান করুন। সফট ড্রিংকস সম্পূর্ণ বন্ধ করুন। বাজারের সকল সফট ড্রিংকসে অতিরিক্ত সুগার ব্যবহার করা হয়। প্রচুর পানি পান করুন। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ সহজ হবে।

১০) চর্বিযুক্ত খাবার বাদ দিন। তবে মাছ এবং উদ্ভিজ্জ চর্বিতে কোনো ক্ষতি নেই। ফাস্ট ফুড খাওয়া কমিয়ে দিন। ফাস্ট ফুড রক্তে কোলেস্টেরল ও শর্করার মাত্রা বাড়ায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত