গরমে এড়িয়ে চলুন যে খাবারগুলো

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ২৩:৪১

জাগরণীয়া ডেস্ক

গরম এলেই বাড়ে আইসক্রিম আর কোল্ডড্রিংস খাওয়ার ধুম। অথচ বিশেষজ্ঞরা বলেন, প্রকৃতির উপর ভিত্তি করে গরম ও ঠান্ডা জাতীয় খাবারগুলো তৈরি করা হলেও শরীরের উপর রয়েছে বিরূপ প্রভাব। তাই গরমের সময় বেশি ঠান্ডা বা গরম খাবারের পরিবর্তে প্রচুর পরিমাণে স্বাভাবিক পানি পান করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেই সাথে এড়িয়ে চলতে বলছেন কিছু খাবার-

মসলাদার খাবার:  বাঙালি মানেই মসলাদার আর ভাজা পোড়া খাবার পছন্দের তালিকায়। কিন্তু গরমে মসলাদার খাবারে বিরতি দেওয়াই বুদ্ধিমানের কাজ। 

চা-কফি: সকালে চা অথবা কফি না খেলে অনেকের চলে না। কিন্তু এই গরমে চিনি বা লবণজাতীয় এসব খাবার শরীরকে ডিহাইড্রেটেড করে তোলে। তাই সকালে চা-কফির পরিবর্তে এক গ্লাস জুস শরীরঅকে সারাদিনের জন্য চাঙা করে তুলবে।

মাংস ও তন্দুরী জাতীয় খাবার: তন্দুরী চিকেন ও বার্গার জাতীয় খাবার এড়িয়ে চলুন। রেস্টুরেন্টে যদি খেতেই হয়, বাছাই করুন সবজি অথবা সালাদের মেন্যু। মাংসের ক্ষেত্রে গ্রিল খাওয়া যেতে পারে।

আইসক্রিম: গরমে আইসক্রিম না খেলে চলে না। স্বাস্থ্য সচেতন মানুষ মাত্রই জানেন, এই খাবারে উচ্চমাত্রায় চিনি থাকে। এছাড়াও এতে প্রচুর ফ্যাট, প্রোটিন এবং কার্বোহাইড্রেট থাকে, যা হজমক্রিয়ার সময় পরিপাকতন্ত্র গরম হয়।

কোল্ডড্রিংকস:  উচ্চ ক্যালরি সমৃদ্ধ কোল্ডড্রিংকসও আইসক্রিমের মতোই খাওয়ার পর শরীরে প্রভাব পড়ে। তাই গরমে এসব কার্বনেটেড পানীয় পান না করে স্বাভাবিক পানি খাওয়ার পরামর্শ দেয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত