প্রেগনেন্সি চিহ্নিত করুন সহজেই

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪৩

জাগরণীয়া ডেস্ক

প্রেগনেন্সির শুরুতেই অনেক নারীই নিশ্চিত না হয়ে ডাক্তারের শরণাপন্ন হতে চান না। অনেক সময় কোনো কোনো নারী গর্ভধারণের বেশ কয়েক মাসেও বুঝেই উঠতে পারেন না যে তিনি গর্ভবতী কিনা। সহজ কিছু লক্ষণে প্রাথমিক আভাস পেতে পারেন যে আপনি গর্ভবতী। চলুন জেনে নিই-

মাথা ঘোরা, বমি ও হজমে সমস্যা: যদি দেখেন, সকালে ঘুম থেকে উঠার পর বমি বমি লাগছে। সেই সাথে শরীর দুর্বল ও অবসন্ন, মাথা ঘোরা, হজমে সমস্যা অথবা বা কোষ্ঠকাঠিন্য দেখা দেয়। হতে পারে, আপনি প্রেগনেন্ট।

পিরিয়ড কী নির্দিষ্ট সময়ে হয়েছে: খেয়াল রাখুন আপনার পিরিয়ড ঠিক সময়ে হচ্ছে কিনা। অন্যান্য লক্ষণগুলোর পাশাপাশি পিরিয়ডের নির্দিষ্ট তারিখ যদি অতিক্রম করে। প্রাথমিক আভাস হতে পারে আপনি প্রেগনেন্ট। এছাড়া পিরিয়ডের সময় সামান্য ব্লিডিং এর চেয়ে কম ব্লিডিং ও হতে পারে গর্ভধারণের পূর্ব লক্ষণ।

ক্রমাগত ক্লান্তি: যদি অসময়ে অকারণে ক্লান্ত বোধ করেন এবং ঘুম আসে, তবে অন্যান্য লক্ষণগুলোর সাথে এই লক্ষণটি জানিয়ে দেয় আপনি হয়তো গর্ভধারণ করেছেন।

ইউরিন প্রেসার: ন্যান্য লক্ষণের সাথে সাথে ইউরিনের প্রেসারের দিকেও খেয়াল রাখুন। স্বাভাবিকের চেয়ে বেশীবার ইউরিনের বেগ পাওয়াও গর্ভধারণের অন্যতম লক্ষণ।

স্তনের পরিবর্তন: গর্ভধারণ করার ফলে আপনার স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পাবে ও নিপল গাঢ় রঙ ধারণ করেছে কিনা খেয়াল রাখুন।

নিশ্চিত হবার জন্যে প্রেগন্যান্সি স্ট্রিপ: প্রেগন্যন্সি পরীক্ষার স্ট্রিপ সাধারণত ঔষধের দোকানগুলোতেই পাওয়া যায়। প্যাকেটের নির্দেশনা অনুযায়ি করে নিতে পারেন টেস্ট। প্রথম পিরিয়ডের ডেট মিস করার পরদিনই এটি দিয়ে টেস্ট করুন।

আপনি যদি প্রাথমিক লক্ষণে নিশ্চিত হতে পারেন আপনি প্রেগনেন্ট, সেক্ষেত্রে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। নিজে সুস্থ থাকুন আর আপনার অনাগত সন্তানকেও রাখুন সুস্থ। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত