শিক্ষা খাতে সহযোগিতা বাড়াবে বিশ্বব্যাংক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৬, ১৮:৪৩

জাগরণীয়া ডেস্ক

দেশের শিক্ষা খাতের উন্নয়নে অব্যাহত সহযোগিতা বাড়ানোর আশ্বাস দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক।

রবিবার (১১ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে বৈঠক শেষে এই আশ্বাসের কথা ব্যক্ত  করেন সংস্থাটির প্রতিনিধিদল। পরে শিক্ষামন্ত্রী বিষয়টি অবহিত করেন সাংবাদিকদের কাছে।  

শিক্ষামন্ত্রী জানান, বিশ্বব্যাংকের সিনিয়র ডিরেক্টর অমিত ধরের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদলটি সাক্ষাৎকালে শিক্ষাক্ষেত্রে  বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করেন। শিক্ষা খাতে অব্যাহত সহযোগিতা বাড়ানোর  আশ্বাস দিয়েছে সংস্থাটি। 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা খাতে বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে চমৎকার সমন্বয় রয়েছে। এক্ষেত্রে আমাদের সহযোগিতা  আরো জোরদার হবে। 

এ সময় অমিত ধর বলেন, সফলভাবে প্রকল্পগুলো বাস্তবায়ন করায় বাংলাদেশকে আরো সহযোগিতা করা সহজ হয়েছে। 

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশে শিক্ষাখাতে বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্প এবং শিক্ষা খাতে  সার্বিক সহায়তা নিয়ে আলোচনা হয় এ সময়।  

সাক্ষাৎকালে বিশ্বব্যাংক প্রতিনিধিদল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন এবং শিক্ষা খাতে বিভিন্ন প্রকল্প সময়মত  সফলভাবে বাস্তবায়নে সন্তোষ প্রকাশ করেন। প্রতিনিধিদল বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষায় জেন্ডার সমতা অর্জিত  হওয়ায় অভিনন্দন জানান এবং বাংলাদেশ এক্ষেত্রে রোল মডেল বলে উল্লেখ করেন। বাংলাদেশের শিক্ষা খাতে সহযোগিতা  আরো বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেন তারা।  

সাক্ষাৎকালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ এবং  সেকায়েপ (মাধ্যমিক), স্টেপ (কারিগরি) ও হেকায়েপ (উচ্চশিক্ষা) প্রকল্পের পরিচালক এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন  কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সিনিয়র অর্থনীতিবিদ সৌরভ দেব ভট্ট, ড.  শিরো নাকাতা ও ড. দিলিপ পারাজুলি এবং সিনিয়র অপারেশন অফিসার ড. মুখলেসুর রহমান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত